অসাধারণ এই মরূদ্যানগুলো একবার দেখলে প্রেমে পড়ে যাবেন আপনি!

0
218
Um-Al-Maa-Desert-Oasis_0কখনো কি ভেবেছেন, বেড়াতে যাবেন মরুভূমিতে? মরুভূমি বলতেই ধু ধু বালি, প্রচন্ড উত্তাপ, কোথাও কোন পানি নেই, বিশ্রামের জায়গা নেই। প্রকৃতির দয়ায় কোথাও হয়ত কয়েকটি গাছ আছে আর তার সাথেই পানির উৎস। সেখানেই কিছু সৌন্দর্য্যের দেখা পাওয়া, নইলে আর কি বা আছে মরুভূমিতে! মরুভূমির গাছের সমারোহ এই মরূদ্যান এক সৌন্দর্য্যের ভান্ডার, এর মাঝেও আছে রহস্য। আসুন জেনে নিই, কয়েকটি মরূদ্যানের কথা।
১। সেবা মরূদ্যান, লিবিয়া
২। হুয়াকাচিনা, পেরু
দেখলে বিশ্বাস করা কঠিন যে, এটি শিল্পীর আঁকা কোন চিত্রকর্ম নয়। প্রকৃতির অনন্য সৃষ্টি, বিস্ময়কর খেয়াল এই মরূদ্যান একবার দেখলে আপনার কষ্টকর ভ্রমণ মূহূর্তে স্বার্থক বোধ হবে। মরূদ্যানকে ঘিরে থাকা চমৎকার তরঙ্গায়িত বালিয়াড়ি অভিভূত করবে আপনাকে। শীতল জলের উপহ্রদটি শান্তি এনে দেবে তীব্র উত্তপ্ত আবহাওয়াতেও। হুয়াকাচিনা একটি সবুজ গ্রাম, স্বাগত জানায় সব রকম পর্যটকদের।
৩। ক্রিসেন্ট লেক, চীনা
৪। সেবিকা মরুদ্যান, তানিশিয়া
সুদূর আফ্রিকান দেশ তানিশিয়ার জেবেল এল নেগাব পর্বতের পাদদেশে এই মরুদ্যানের অবস্থান। এলাকাটিকে বলা হয়, ‘the castle of thae sun’। প্রাচীন রোমান সৈন্যরা জায়গাটিকে ব্যবহার করতেন আফ্রিকান আউটস্পট হিসেবে। ‘স্টার ওয়ার’ সিনেমার শ্যুটিং এ ব্যবহৃত হয় জায়গাটি। প্রচুর প্ররযটক বেড়াতে আসে এখানে।
৫। পিকা, চিলি
উত্তর চিলির আতাকামা মরুভূমির অভ্যন্তরে এই মরুদ্যানের অবস্থান। চমকপ্রদ এবং উতসবমূখর শহর পিকা গড়ে উঠেছে পিকা মরুভূমিকে ঘিরে। প্রশান্ত মহাসাগরের কুয়াশা মরুভূমির সবুজকে আরও রহস্যাবৃত করে। এলাকাটি চিলির ফ্লেমিঙ্গোদের আবাসস্থল। তাপমাত্রা মাত্রাতিরিক্ত। তাই সব মৌসুমে বেড়াতে যাওয়া ঝুকিপূর্ণ। চমৎকার শহরটিতে বেড়াতে আসুন বসন্তে।
৬। জুলগানাই মরূদ্যান, মঙ্গোলিয়া
গোবি মালভূমির যাদু শুধু চীনেই শেষ নয়। পার্শ্ববর্তী মঙ্গোলিয়াতেও আছে তার ছোঁয়া। দক্ষিণ মঙ্গোলিয়ায় অসাধারণ মরুদ্যান জুল্গানাই এর অবস্থান। এর পাশ দিয়ে বয়ে গেছে জুলগানাই নদী। নদীর উৎপত্তি আলটান পর্বত থেকে আর সমাপ্তি মরুভূমির বালিতে। বিরিল মিগ্রেটরি পাখির দেখা মিলবে এখানে। নদীর পানিতে দীর পাহাড়ের প্রতিচ্ছবি এক অনন্য দৃশ্যের তৈরি করে, যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here