দ. কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা মোতায়েনে আলোচনা চলছে

0
177

khepoআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন বলেছে, দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ‘থাড’মোতায়েনের বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে। এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনার বিষয়ে চীন ও রাশিয়ার সমালোচনাকে উপেক্ষা করেই এ আলোচনা অব্যাহত রাখা হবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি উত্তর কোরিয়া পরমাণু বোমাসহ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর ‘থার্মাল হাই অলটিচ্যুড ডিফেন্স সিস্টেম’বা ‘থাড’মোতায়েন নিয়ে আলোচনা শুরু করে ওয়াশিংটন ও সিউল।

হোয়াইট হাউজও জানিয়েছে, ‘থাড’মোতায়েন নিয়ে এখনো দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা চলছে। এ ছাড়া, ‘থাড’মোতায়েন করা হলে তা অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহৃত হবে না বলেও দাবি করেছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের মুখপাত্র দাবি করেছেন, হুমকি যে দিক থেকে আসবে সে দিকে অর্থাৎ উত্তর কোরিয়ার দিকে তাক করে ‘থাড’বসানো হবে। চীন বা রাশিয়ার দিকে তাক করে এটি বসানো হবে না বলেও দাবি করেন তিনি।কবে আলোচনা শেষ হবে সে বিষয়ে কিছু বলেন নি তিনি, বরং দক্ষিণ কোরিয়াকে নিরাপদ রাখার জন্য অর্থ বিনিয়োগে আমেরিকা রাজী আছে বলে জানিয়েছেন তিনি।

থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে গত মাসে আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন এবং রাশিয়া। থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হলে তাতে কৌশলগত ভারসাম্য নষ্ট হবে এবং অস্ত্র প্রতিযোগিতা বাড়বে বলে আমেরিকার প্রতি দেয়া হুঁশিয়ারিতে বলা হয়েছে।–রেডিও তেহরান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here