যুদ্ধবিরতি শুরু হতে যাচ্ছে সিরিয়ায়

0
184

160429221629_syria_aleppo_attack_640x360_afp_nocreditআন্তর্জাতিক ডেস্ক: অবশেষে সিরিয়ায় সামরিক বাহিনীর প্রতিশ্রুতি অনুযায়ী একটি সাময়িক এবং আংশিক যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, দামেস্কে ২৪ ঘণ্টার জন্য আর উপকূলীয় লাটাকিয়া প্রদেশে তিনদিন তার যুদ্ধ থেকে বিরত থাকবে। যুদ্ধ বিধ্বস্ত এলাকাগুলো থেকে বেসামরিক বাসিন্দারা যাতে চলে যেতে পারে, সেই সুযোগ করে দিতেই এই যুদ্ধবিরতি।

সিরিয়ার সেনাবাহিনী বলছে, সাধারণ বাসিন্দাদের যাতে বিদ্রোহীরা ঢাল হিসাবে ব্যবহার করতে না পারে, সেজন্যেই তাদের এই সিদ্ধান্ত।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার অব্যাহত কূটনীতিক চাপের কারণেই সিরিয়ার সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।যদিও এই দেশদুটি সিরিয়ার সরকার আর বিদ্রোহী বাহিনীর করা শান্তিচুক্তিটির পুরোপুরি বাস্তবায়নে জোর দিচ্ছে, যার ফলে পুরো সিরিয়া জুড়েই যুদ্ধবিরতি কার্যকর হবার কথা।

কিন্তু চুক্তিটিতে দুপক্ষ সম্মত হলেও পরবর্তীতে তারা একে অপরের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ আনছে।

ভয়াবহ সহিসংতা চলতে থাকলেও, সিরিয়ার সেনাবাহিনীর যুদ্ধবিরতির মধ্যে আলেপ্পোকে অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এই শহরেই দুইশ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে।

আলেপ্পোতে নতুন করে আবার সহিংসতা শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। দুপক্ষের সংঘর্ষে এর মধ্যেই অন্তত ২৬জন নিহত হয়েছে বলে জানা গেছে।

শহরটির এক অংশ এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে, অপর অংশের নিয়ন্ত্রণ করছে বিদ্রোহীরা। এই দুই পক্ষের মধ্যেই থেমে থেমে সহিংসতার ঘটনা ঘটছে। (বিবিসি)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here