১৮ বছরের আগে মেয়ের বিয়ে দিলে যাবজ্জীবন

0
82

Ballo-Bea-md20150731153200জাতীয় সংসদের চীফ হুইপ আ. স. ম. ফিরোজ বলেছেন, বাল্যবিবাহর জন্য নতুন আইন করতে যাচ্ছে সরকার। ১৮ বছরের আগেমেয়েদের বিবাহ দিলে কঠোর শাস্তির বিধান রেখে সংসদে একটি আইন পাস করবে সরকার। সে ক্ষেত্রে যাবজ্জীবন কারাদণ্ড বিধানথাকতে পারে।

শনিবার সংসদ ভবনস্থ মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত ইউএনএফপিএ এর অর্থায়নে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় স্পীকারের নেতৃত্বে এর অধীন গঠিত তিনটি সাব-কমিটি মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্যবিবাহ প্রতিরোধ ও যুব উন্নয়ন বিষয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে যে আইন রয়েছে এতে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব নয় তাই সরকার সরাসরি কঠোর শাস্তির ব্যবস্থা রেখে আইন করতে যাচ্ছে।

ফিরোজ বলেন, বাংলাদেশে বর্তমান মোট জনসংখ্যার বিপুল অংশ যুবক। প্রয়োজনীয় শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে যুবকদের মানব সম্পদে পরিণত করতে পারলে দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে।

বাল্যবিবাহ প্রতিরোধ এবং মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিত করতে মিডিয়াকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান হুইপ। মত বিনিময় সভায় উল্লেখ করা হয় যে, যেসব এলাকায় মিডিয়ার প্রচার কম সেসব এলাকায় বাল্যবিবাহের প্রবনতা বেশী। এছাড়া, সংসদ সদস্য হাবিবে মিল্লাত একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে মাতৃমৃত্যু, মাতৃস্বাস্থ্য ও বাল্য বিবাহের একটি স্বচিত্র প্রতিবেদন তুলে ধরেন।

মতবিনিময় সভায় জাতীয় সংসদের হুইপ মো: শাহাব উদ্দিন, সংসদ সদস্য বেগম রেবেকা মমিন, মো: হাবিবে মিল্লাত, এ্যাডভোকেট সানজিদা খানম ও উম্মে কুলসুম স্মৃতি উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here