মার্কিন বিমান প্রতিহত: রাশিয়ার সমর্থন

0
34

4bk527eb4599ea6tgm_620C350আন্তর্জাতিক ডেস্ক: বাল্টিক সাগরের আকাশসীমায় মার্কিন গোয়েন্দা বিমান আরসি-১৩৫’কে প্রতিহত করার ঘটনা সঠিক ছিল বলে ঘোষণা করছে রাশিয়া। এ ঘটনাকে সমর্থন করে মস্কো বলেছে, রুশ সীমান্তের খুব কাছ দিয়ে ওড়ার কারণে মার্কিন গোয়েন্দা বিমানকে প্রতিহত করা হয়েছে। রুশ সীমান্তের খুব কাছ দিয়ে উড়ে যাওয়া বিমানকে প্রতিহত করার অধিকার মস্কোর আছে বলেও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। খবর-রেতে।

এতে আরো বলা হয়েছে, আকাশসীমা ব্যবহার সংক্রান্ত আন্তর্জাতিক আইন মেনেই রাশিয়ার সব ফ্লাইট পরিচালনা করা হয়। এছাড়া, আকাশে বিমানকে চিহ্নিত করার জন্য যে সংকেত প্রদানের ব্যবস্থা বা ট্রান্সপোন্ডার রয়েছে মার্কিন গোয়েন্দা বিমানে তা বন্ধ রাখা হয়েছিল বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে পেন্টাগন দাবি করেছে, শুক্রবার আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে ওড়ার সময় আরসি-১৩৫কে অনিরাপদ এবং অপেশাদারভাবে প্রতিহত করেছে রুশ সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান।

পেন্টাগনের মুখপাত্র কমান্ডার বিল উরবান এক বিবৃতিতে দাবি করেন, একজন পাইলটের অনিরাপদ এবং অপেশাদার তৎপরতা দু দেশের সম্পর্কের ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত উত্তেজনা উসকে দিতে পারে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’র খবরে দাবি করা হয়েছে, শুক্রবার আরসি-১৩৫এ’র ৩০ মিটার বা ১০০ ফুট কাছ দিয়ে উড়ে গেছে সুখোই এসইউ-২৭। মার্কিন গোয়েন্দা বিমানের ওপর দিয়ে সুখোই ব্যারেল রোল দিয়েছে বলে অভিযোগ করেছে পেন্টাগন। চলতি মাসে বাল্টিক সাগরে এ নিয়ে দ্বিতীয় দফা এ ধরণের ঘটনা ঘটল। প্রতি ক্ষেত্রেই রুশ বিমান আগ্রাসীভাবে উড়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

অবশ্য রুশ বিবৃতিতে বলা হয়, এ ধরনের ঘটনা এড়াতে চাইলে মার্কিন বিমান বাহিনীর সামনে দু’টি ব্যবস্থা আছে। প্রথমত হয় রুশ সীমান্তের খুব কাছ দিয়ে মার্কিন বিমান ওড়ানো বন্ধ করতে হবে; না হয় মার্কিন বিমানে পরিচয় প্রদানকারী সংকেত ব্যবস্থা চালু রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here