রাজনৈতিক সংকটে বিপর্যস্ত বাগদাদ শহর

0
58

F1643D35-613D-4BF4-B91B-8E658FDA4888_w987_r1_sআন্তর্জাতিক ডেস্ক: ইরাক সরকারের সংস্কারের দাবিতে সরকার বিরোধীদের বিক্ষোভের কারণে চরম রাজনৈতিক সংকটে বিপর্যস্ত বাগদাদ শহর। শহরটিতে চলছে জরুরী অবস্থা। খবর-ভয়েস অব আমেরিকা।

ইন্টারন্যাশনাল জোন নামে একদা সুরক্ষিত এলাকার অংশ বিশেষ এখন প্রতিবাদকারীদের দখলে। আইনপ্রণেতারা সেখান থেকে নিরাপদ স্থানে সরে গেছেন; সেনা কর্তৃপক্ষ রয়েছে সতর্ক অবস্থায়।

টেকনোক্রেটদের নিয়ে নতুন সরকার গঠনের দাবিতে ওই এলাকায় শনিবার থেকে শুরু হওয়া প্রতিবাদে, রবিবার ভোরের দিকে শিয়া নেতা মোক্তাদা আল সাদরের নেতৃত্বে বিক্ষোভকারীরা সংসদ ভবনের সামনের রাস্তায় সেলিব্রেশন স্কোয়ার নামে স্থানটিত জড়ো হয়।

শনিবার বিক্ষোভকারীরা সংসদে আক্রমন করার পর সাংসদরা নিরাপদ স্থানে সরে যান। প্রায় ৬০ জন সাংসদ, যাদের বেশিরভাগই সংখ্যালঘু কুর্দিশ ও সুন্নী, তারা রাজধানী বাগদাদ ছেড়ে শায়ত্বশাষিত কুর্দি অঞ্চলের ইরবিল ও সুলেমানিয়ার উদ্দশ্যে চলে যান।

স্থানীয় কর্মকর্তারা জানান এখনো পর্যন্ত ইন্টারন্যাশনাল জোনে অবস্থান করছেন কয়েক হাজার বিক্ষোভকারী। তারা বলেন যে কোনো সময় তারা যে কোনো দূতাবাস বা প্রতিষ্ঠানে হামলা করতে পারে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের পর থেকে কয়েক সপ্তাহ ধরে চলছে রাজনৈতিক সংকট। হোয়াইট হাউজ প্রেস সেক্রেটারী জশ আর্নেষ্ট বলেছেন ঐ সফর ছিল যুক্তরাষ্ট্রের তরফে ইরাকের প্রতি সহায়তা বৃদ্ধি ও আইএস বিরোধী যুদ্ধ সহায়তা নিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here