সোমালিয়ায় মসজিদ ধসে ১৫ জন নিহত

0
35

114948_194আন্তর্জাতিক ডেস্ক:আফ্রিকান ইউনিয়নের দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি মসজিদ ধসে অন্তত ১৫ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। শুক্রবার জুমার নামাজের সময় মুসুল্লিদের ওপর মসজিদটি ধসে পড়ে বলে জানা গেছে।

ধসে পড়া মসজিদটি সংস্কার করা হচ্ছিল। ঘটনার সময় মসজিদটির ভিতর কয়েকশত লোক ছিল বলে প্রকাশ। এদের কেউ কেউ ধ্বংসস্তূপের ভিতরে আটকা পরেছেন বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমগুলো বরাত দিয়ে বিবিসি এ খবর জনিয়েছে, কাজে গাফলতি করেছেন সন্দেহে সংস্কার কর্মসূচীর এক প্রকৌশলীকে গ্রেপ্তার করা হয়েছে। কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মুসুল্লিরা নামাজরত থাকা অবস্থায় মসজিদটি ধসে পড়ে।

তবে অন্যান্য গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নামাজ শেষে ১০০ জনেরও বেশি মুসুল্লি একটি কংক্রিটের ফাউন্ডেশনের উপর উঠলে সেটি ধসে পড়ে। বেসরকারি রেডিও শাবেল্লে জানিয়েছে, নিহতদের অধিকাংশই নির্মাণকর্মী। সোমালিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সোমালি নিউজ মোগাদিসুর দাইনিলি এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে।

গত কিছুদিন ধরে ওই এলাকায় প্রবল বৃষ্টিপাত হচ্ছিল। মোগাদিসু ও দেশটির অন্যান্য শহর সোমালি সরকারের নিয়ন্ত্রণে থাকলেও দেশটির অনেক পল্লী এলাকা আল কায়েদার সঙ্গে সম্পর্কিত জঙ্গিগোষ্ঠী আল শাবাবের নিয়ন্ত্রণে আছে। সোমালি সরকারকে সুরক্ষা দেয়ার জন্য দেশটিতে আফ্রিকান ইউনিয়নের ২২ হাজার সেনা ও পুলিশ মোতায়েন আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here