৩য় বিশ্বযুদ্ধ আশঙ্কা বিশ্লেষকদের

0
39

4bk4b9087cc9b56t7v_620C350আন্তর্জাতিক ডেস্ক: বাল্টিক সাগরের আকাশসীমায় রুশ সীমান্তের কাছ দিয়ে সম্প্রতি আমেরিকার যে গোয়েন্দা বিমান উড়েছে তা ছিল মস্কোর বিরুদ্ধে আমেরিকার সরাসরি উসকানি এবং এ ধরনের কর্মকাণ্ডের ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে।

ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও স্টপ ইম্পেরিয়ালিজম ডট অর্গের প্রতিষ্ঠাতা এরিক ড্রেইস্টার।

তিনি রুশ সীমান্তে মার্কিন গোয়েন্দা বিমান চালানোকে মস্কোর বিরুদ্ধে ন্যাটো ও আমেরিকার নতুন উসকানি বলে মন্তব্য করেন।

রাশিয়া শনিবার বলেছে, আগের দিন রুশ সীমান্তের দিকে এগিয়ে আসা একটি মার্কিন গোয়েন্দা বিমানকে প্রতিহত করার জন্য সুখোই-২৭ জঙ্গিবিমান পাঠানো হয়।

কিন্তু আমেরিকা দাবি করছে, তাদের গোয়েন্দা বিমানটি আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ছিল কিন্তু রুশ বিমানটি খুবই অপেশাদার ও বিপজ্জনক ভঙ্গিতে গোয়েন্দা বিমানের দিকে রুখে আসে। এতে বিমানটির সব ক্রু মারাত্মকভাবে আহত হতে পারত।

ঘটনাটি বিশ্লষণ করে এরিক বলেন, মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা অবশ্যই উসকানি ছিল এবং এ ধরনের উসকানির কারণে যেকোনো সময় সামরিক সংঘাত শুরু হতে পারে।

তিনি বলেন, রাশিয়া মার্কিন বিমানকে বাধা দিয়ে ওয়াশিংটনের জন্য পরিষ্কার বার্তা দিয়েছে যে, অন্য দেশগুলোকে আমেরিকা যেভাবে হুমকি দিচ্ছে সেভাবে রাশিয়াকে দিতে পারে না। মার্কিন বিমানের তৎপরতার মুখে রাশিয়া যা করেছে তা ছিল সম্পূর্ণ সঠিক বলেও এরিক ড্রেইস্টার মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here