নিউ ইয়র্কের রাস্তায় উড়ে বেড়াল প্রবাসীদের জীবনবৃত্তান্ত!

0
63

nyc_pass_docনিউ ইয়র্ক: নিউ ইয়র্কের রাস্তায় পাওয়া গেছে শত শত প্রবাসীদের মূল্যবান জীবনবৃত্তান্তের নথিপত্র। গত শনিবার নিউ ইয়র্ক সিটির কুইন্সের নর্দার্ন বুলেভার্ডে অবস্থিত বাংলাদেশ কনসুলেট জেনারেল ভবনের আশেপাশে পাসপোর্ট করার আবেদনের কপি, জন্মসনদ ও ড্রাইভিং লাইসেন্সের কপিসহ মূল্যবান কাগজপত্র উড়ে বেরিয়েছে।

ঐদিন বিকেলে কনসুলেট জেনারেল ভবনে বাংলা বর্ষবরনের প্রস্তুতি চলছিল। কিন্তু দুপুরের দিকে বেশ কয়েকজন প্রবাসী পথচারী ছবিসহ জীবন বৃত্তান্তের কপি রাস্তায় পড়ে থাকতে দেখে। মেশিনে রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর জন্যে করা আবেদনের কপি অনেকে কুড়িয়ে নিয়েছেন। গত এপ্রিল মাসের শেষার্ধেই সেসব আবেদনের এমআরপি বিতরণের সীলমোহর রয়েছে।

এ ব্যাপারে কনসাল জেনারেল শামীম আহসান সাংবাদিকেদের বলেন, এটা একটি অনিচ্ছাকৃত ভূল কোন না কোন ভাবেই ঘটেছে। যেভাবেই ঘটুক এটা অত্যন্ত দু:খজনক। ইতিমধ্যেই এ কাজের নিয়োজিত সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে যাতে এমন ভুল যেন কখনো আর না ঘটে।

তিনি আরও বলেন, ‘পাসপোর্ট অথবা ভিসার আবেদন পাবার পর তার বিপরীতে পাসপোর্টগুলো ডেলিভারি হবার পর নির্দিষ্ট একটি সময় পর্যন্ত তা সংরক্ষণ করা হয়ে থাকে। এরপর তা ডিসপোজ করার নিয়ম। তবে এক্ষেত্রে যেটি ঘটেছে তা কোন নিয়মেই সিদ্ধ নয় বলে আমি সেটিকে মারাত্মক একটি ত্রুটি হিসেবে বিবেচনা করছি।

তবে আমাদের কোন কাজেই কারো সোস্যাল সিকিউরিটি নম্বরের প্রয়োজন পড়ে না। তাই কোন আবেদনেই সোস্যাল সিকিউরিটি নম্বর থাকার প্রশ্নই উঠে না। তবে স্বীকার করছি এবং দায়িত্ব নিচ্ছি যে, এমন ভুল আর যাতে না হয় সে ব্যাপারে ইতিমধ্যেই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। রাস্তায় প্রয়োজনীয় কাগজ উড়ানোর খবর পেয়ে কনসুলেট জেনারেলে কর্মচারিরা বেশ কিছু নথি কুড়িয়ে তা আবার সংরক্ষণ করা হয়েছে বলে উল্লেখ করেন শামীম আহসান।

এ ঘটনাটি জানাজানি হবার পর নিউ ইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের মাঝে নানা রকম প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই আবার নিজেদের গোপন তথ্য প্রকাশের আশংকাও করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here