নিউ ইয়র্কে পলি ও মিজানের আবৃত্তিতে মুগ্ধ দর্শকশ্রোতা

0
95

2-1নিউ ইয়র্ক: নিউ ইয়র্কে উদীয়মান কবি ও আবৃত্তিকার দম্পতি পলি ও মিজানের কন্ঠে আবৃত্তি শুনে মুগ্ধ হলেন দর্শকশ্রোতা। গত রবিবার এস্টোরিয়ার একটি মিলনায়তনে অনুষ্ঠিত এ কবিতা সন্ধ্যায় প্রচুর সংখ্যক সাহিত্যপ্রেমী দর্শকের উপস্থিতি ঘটে।

নিউ ইয়র্কের আলবেনি প্রবাসী কবি ও আবৃত্তিকার দম্পতি ফারহানা পলি ও মিজান প্রধানের এ আবৃত্তি সন্ধ্যায় স্বরচিত কবিতা আবৃত্তি করেন উদীয়মান কবি ফারহানা পলি। মিজান প্রধান আবৃত্তি করেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম,শামসুর রহমান,মহাদেব সাহা, কাজী জহির, ছড়াকার মনজুর কাদের, সিকান্দার আবু জাফর, রফিক আজাদ,জসিম উদ্দিন, শহীদ কাদরী ও নুরজাহান কাদের এর লেখা কবিতা আব্ররত্তি করে উপস্থিত দর্শকশ্রোতাদের মুগ্ধ করে তোলেন।

আবৃত্তির সঙ্গে তাঁদেরকে সঙ্গত করেন তবলা‍য় আশিস চৌধুরী, কীবোর্ডে পার্থ গুপ্ত, গানে আসীৎ চৌধুরী ও সুপ্রিয়া চৌধুরী। অনুষ্ঠানের শুরুতেই এ ফারহানা পলি ও মিজান প্রধানকে দর্শকদের সাথে পরিচয় করিয়ে দেন পারভীন সুলতানা ও ছড়াকার মনজুর কাদের। এরপর স্বগত বক্তব্য দেন ক্লান সনম ও সনম টিভির স্বত্ত্বাধিকারী খন্দকার তৌফিক কাদের। অনুষ্ঠানটির তত্বাবধানে ছিলেন প্রবাসের জনপ্রিয় আবৃত্তিকার জিএইচ আরজু।

উল্লেখ্য, প্রায় একযুগ ধরে প্রবাসে সাহিত্যচর্চা করে আসছেন ফারহানা পলি ও মিজান প্রধান। ইতিমধ্যে ‘এক মুঠো নীল’ নামে ফারহানা পলির প্রথম কবিতার বই ও আবৃত্তি সিডি প্রকাশিত হয়েছে। এদিকে বাংলা সাহিত্যের অন্যতম প্রধান ও দেশ বরেণ্য কবি শহীদ কাদরীর নির্বাচিত কবিতা নিয়ে আবৃত্তিকার মিজানুর রহমান প্রধানের ‘দিগন্তে বিদ্রোহী পূর্ণিমা’ আবৃত্তি সিডি সাম্প্রতি প্রকাশিত হয়েছে।

মিজান প্রধান ও তার সহধর্মিনী ফারহানা পলি দু’জনেই ছোটবেলা থেকেই সাহিত্য চর্চার সঙ্গে যুক্ত। উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে কবিতা আবৃত্তি ও উপস্থাপনার জন্য তাঁদের নিয়মিত ডাক পড়ে। কুমিল্লার চান্দিনা উপজেলায় ১৯৭৩ সালে জন্মগ্রহন করেন মিজান।

বাংলাদেশ বেতারের বেশ কয়েকটি অনুষ্ঠানে উপস্থাপনার পাশাপাশি টেলিভিশন নাটকে অভিনয় ও প্রযোজনার কাজেও যুক্ত রয়েছেন তিনি। নাটক নির্মাতা প্রতিষ্ঠান ‘প্রধান বাণীচিত্র’ এর তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here