শঙ্খচিলের পালকে পালকে শিহরণ

0
178

litle mag-shankhachilলিটলম্যাগ নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘লিটলম্যাগ কর্নার’। এ বিভাগে আজ থাকছে লিটলম্যাগ ‘শঙ্খচিলে’র রিভিউ। লিখেছেন ফারুক মুহাম্মদ।

সময়টা এমন ব্যস্ত যে, এখন কোন বই কিংবা ম্যাগাজিন একটানা পড়া হয়ে ওঠে না। দুয়েকটা ব্যতিক্রমের মধ্যে মাহফুজ পাঠক আর ইকবাল মাহফুজ সম্পাদিত ‘শঙ্খচিল’ অন্যতম। শঙ্খচিলের প্রতিটি ডানার প্রতিটি পালকে পালকে রয়েছে এক অদ্ভূত শিহরণ। শঙ্খচিল এর একটা বিষয়েও আমার বিতৃষ্ণা আসেনি বৈ আমাকে ধরে রেখেছে ঘণ্টার পর ঘণ্টা। ব্যক্তিগতভাবে ভ্রমণপিপাসু হলেও ভ্রমণ বিষয়ক লেখা খুব একটা টানে না বলেই আমার বিশ্বাস ছিল এতদিন। কিন্তু মৃত্তিকা গুণের লেখা আমাকে যেন হারবিন বেড়িয়ে নিয়ে আসে। তেমনি মুহম্মদ আবু রাজীনের রচনা নুহাশপল্লীর ধবধবে শ্বেত পাথরের সমাধির ধারে বিনম্র চিত্তে দাঁড় করিয়ে দেয়।

৫৭ জন বাঙালি কবির কবিতা পড়েও ভিনদেশী কবিতায় যেতে ক্লান্তি আমায় স্পর্শ করে না। খালিকুজ্জামান ইলিয়াসের অনুবাদ ভাবনা আমাকে মুগ্ধ করেছে। সত্যিই তো, অনুবাদ আর মূলের সম্পর্ক অনেকটা সেতার আর সানাইয়ের মতই। সেলিম আল দীনের শেষ দিনগুলি নিয়ে স্বকৃত নোমানের স্মৃতিচারণ মনকে ব্যথিত আর পীড়িত করে তোলে। দু’পেয়ে মানুষ আর চতুষ্পদি বিড়ালের ঐকিক রেখা হৃদয়ের গহীন অন্দরে দাগ কেটে যায় নাসির আলী মামুন কর্তৃক এস এম সুলতানের স্মৃতিকথায়।

শামসুর রাহমান, আল মাহমুদের সাথে তরুণ কবি পলিয়ার ওয়াহিদের মূল্যায়ন যেন চিনি-লেবু-জল-নুনের সুস্বাদু মিশ্রণ। সায়ানের সংগীত ভাবনা, নচিকেতার সাক্ষাৎকার এবং সামছুল আলম আজাদ আর দ্রাবিড় সৈকতের চিত্রকলার বয়ান ভাবনাকে আরো সমৃদ্ধ করবে। সেইসাথে রিফাত চৌধুরীর কবি হবার গল্প, আফসানা বেগমের শৈশব স্মৃতি, সেজুল হোসেনের দেহনৌকার দুলুনি, আঁখি সিদ্দিকার ‘প্রকৃতিই কবিতার প্রকৃত ঈশ্বর’ দোলা দিয়ে যায় খুব করে। শতাব্দী ভব’র গুল মারা কিংবা জীবনের বাস্তবতার সাথে গল্প-অণুগল্প সবই ভালোলাগার।

টোকন ঠাকুরের লেখা না পড়লে হয়তো উপলব্ধি হতো না যে, জাতি হিসেবে চলচ্চিত্র নির্মাণে আমরা কতখানি পিছিয়ে আছি। আমাদের সিনেমায় না আছে বাণিজ্য না আছে আর্ট। আমাদের হাতের কাছে এত ভালো গল্প পড়ে থেকে থেকে নষ্ট হয় অথচ আমরা সিনেমা বানানোর বিষয়বস্তুই খুঁজে পাই না।

একটা কথা খুব সচেতনভাবেই বলা যায় যে, শঙ্খচিল যেকোন রুচির পাঠকেরই মন ভরাবে। গল্পে না হলে কবিতায়,  সংগীতে না হলে চিত্রকলায়,  ভ্রমণ কিংবা স্মৃতি-গদ্যে। শঙ্খচিল সচেতন পাঠক কিংবা অসচেতন পাঠক সবার সংগ্রহে থাকার মতো পাঠযোগ্য একটি সাহিত্য পত্রিকা।

আয়লানের ছবির সাথে জীবনানন্দের কবিতার ইংরেজি অনুবাদ তেমনি কবীর সুমনের গানের কলিতে শুরু হওয়া শঙ্খচিলের নান্দনিক প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। অলংকরণ করেছেন মোস্তাফিজ কারিগর,  রাজীব দত্ত ও দেলোয়ার রিপন ও শিল্পসজ্জা কাজী যুবাইর মাহমুদ।
শঙ্খচিল
সংখ্যা ৩। বর্ষ ৪। জানুয়ারি ২০১৬
সম্পাদক: মাহফুজ পাঠক ও ইকবাল মাহফুজ
প্রচ্ছদ ও নামলিপি: সব্যসাচী হাজরা
অলংকরণ: মোস্তাফিজ কারিগর, রাজীব দত্ত, দেলোয়ার রিপন
শিল্পসজ্জা: কাজী যুবাইর মাহমুদ
পৃষ্ঠা : ১৬০
মূল্য: ৫০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here