বাংলাদেশে প্রতি জেলায় হাসপাতালের পরিকল্পনা আয়েবা’র

0
58

64-AEBA-Hospitals-in-64-districts-in-Bangladesh---01বাংলাদেশে জেলায় জেলায় দরিদ্র মানুষকে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে চায় ইউরোপের আলোচিত সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। এই লক্ষ্যে বাংলাদেশের ৬৪টি জেলায় পর্যায়ক্রমে ১টি করে হাসপাতালের পরিকল্পনা হাতে নিচ্ছে আন্তঃদেশীয় এই এসোসিয়েশন। ১৩-১৫ মে স্টকহল্ম-হেলসিংকি-স্টকহল্ম রুটে ভাইকিং লাইনের মারিয়েল্লা জাহাজের কনফারেন্স রুমে আয়োজিত আয়েবার এক্সিকিউটিভ কমিটির ৯ম সভায় উক্ত পরিকল্পনার কথা জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউরোপিয়ান ইউনিয়ন এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়িত হবে বলে জানা গেছে। ওয়ান বাই ওয়ান তথা একটি একটি করে জেলায় আয়েবা হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু হচ্ছে অচিরেই।

সভায় জানানো হয়, ইউরোপে বসবাস ও অধ্যয়নরত বাংলাদেশী মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে এখন থেকে প্রতি বছর বৃত্তি প্রদান করবে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। হাই-স্কুল এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী ছাত্র-ছাত্রীরা প্রতি বছর জুলাই থেকে ডিসেম্বর এই ৬ মাস অনলাইনে আবেদন করার সুযোগ পাবে মার্কশিট এবং ভালো ফলাফলের প্রয়োজনীয় কাগজপত্র সহ। দূতাবাস, হাইকমিশন বা কনস্যূলেটের মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড ইস্যু করা সহ প্রবাসী বাংলাদেশীরা যার যার দেশে অবস্থান করেই যাতে বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারে এবং বাংলাদেশ সরকারের ওয়েলফেয়ার ফান্ড থেকে যাতে প্রতিটি মরদেহ বাংলাদেশে প্রেরণ করা হয়, তার জোর দাবী নতুন করে জানানো হয় সভায়।

আয়েবার সহ-সভাপতি স্বাগতিক দেশের ড. ফরহাদ আলী খানের ব্যবস্থাপনায় বাল্টিক সাগরের বুকে মনোরম পরিবেশে যুক্তরাজ্য, ইতালী, ফ্রান্স, গ্রীস, সুইডেন, অস্ট্রিয়া, স্পেন, পর্তুগাল ও আয়ারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত নেতৃবৃন্দের অংশগ্রহনে বেশ প্রাণবন্ত ছিল এবারের ইসি মিটিং। সভায় জানানো হয়, আগামী ৩-৬ আগস্ট প্যারিসে অনুষ্ঠিতব্য ১ম আয়েবা গোল্ডকাপ ফুটবল এবং ১৯-২০ নভেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আয়েবার ব্যবস্থাপনায় অনুষ্ঠিতব্য ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটকে সফল ও সার্থক করতে আয়েবা বদ্ধপরিকর। সভায় আরো জানানো হয়, বিভিন্ন দেশে ইউরোপিয়ান মেইনস্ট্রিম পলিটিক্যাল পার্টি সমূহের সাথে আয়েবার নিবিড় সম্পর্ক স্থাপন করার পাশাপাশি যোগ্যতাসম্পন্ন বাংলাদেশীরা যাতে দেশে দেশে মূলধারার রাজনীতির সাথে সম্পৃক্ত হতে পারে, এ ব্যাপারেও উৎসাহ প্রদান করা হবে।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়নের তরফ থেকে সাম্প্রতিককালে একটি ডেলিগেশন ঢাকায় যাবার পর কথিত ৮০ হাজার অবৈধ বাংলাদেশীকে ইউরোপ থেকে ফেরত পাঠাবার পরিকল্পনা সংক্রান্ত সংবাদ প্রকাশের পরপরই উদ্বেগ প্রকাশ করেছিল অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। অফিসিয়াল মুভমেন্টের অংশ হিসেবে বাংলাদেশীদের স্বার্থরক্ষায় এখন ২৫ মে ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আনুষ্ঠানিক বৈঠক করবেন আয়েবা নেতৃবৃন্দ। কাগজপত্র বিহীন বাংলাদেশীরা যেহেতু কোন অপরাধের সাথে জড়িত নয়, তাই তাদেরকে দেশে ফেরত পাঠাবার পরিবর্তে বিভিন্ন দেশে বৈধ করে নেয়ার অনুরোধ জানানো হবে ইইউ হাই অফিসিয়ালদের।

আয়েবা’র সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং মহাসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে উপদেষ্টা লুৎফর রহমান, কোষাধ্যক্ষ মুহিবুর রহমান মুহিব, সহ-সভাপতি আহমেদ ফিরোজ, ফকরুল আকম সেলিম, ড. ফরহাদ আলী খান, ড. জিন্নুরাইন জাইগিরদার, নুরুল করিম, সুলতান হোসেন, বাংলাদেশ কো-অর্ডিনেটর এডভোকেট তানবির সিদ্দিকী, যুগ্ম মহাসচিব শরিফ আল মোমিন, সাংগঠনিক সম্পাদক নুরুল ওয়াহিদ, পরিবেশ বিষয়ক সম্পাদক রুহুল আমিন কাজল, তথ্য-প্রযুক্তি বিষয়ক সম্পাদক মনির আহমেদ, পাবলিক রিলেশন সম্পাদক কামাল মিয়া, ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক নুরুল আমিন, এক্সিকিউটিভ মেম্বার মনিরুজ্জামান লিটন, ইকরাম ফরাজী, দেলোয়ার হোসেন, জাহাঙ্গীর খান ও মাঈনুল ইসলাম নাসিম বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here