গরমে ওজন কমানোর সবচেয়ে সহজ উপায়!

0
61

16161গরমের সময় স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা উচিৎ। কারণ এই গরমে হিট স্ট্রোকে অনেকে মারা যায়। গরমে ডাক্তারি মতে কিভাবে আমাদের শরীরের যত্ন নেয়া উচিৎ তা নিম্নে আলোচনা করা হল-

১. টানা ৭ ঘণ্টা ঘুমাবেন প্রতিদিন টানা ৭ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। টানা ৭ ঘণ্টা না ঘুমালে বারবার আপনার ক্ষুধা লাগতে পারে। এতে আপনার খাওয়ার চাহিদা পারবে এবং ওজন ও সাথে সাথে বৃদ্ধি পাবে।

২. খাবার ভালভাবে চিবিয়ে খান খাবার অবশ্যই বেশি করে চিবিয়ে খাবেন। নাহলে হজমে ব্যাঘাত ঘটতে পারে। এতে ওজন বৃদ্ধি পেতে পারে।

৩. পানি পান করুন প্রতিদিন অন্তত ৫ লিটার পানি পান করার অভ্যাস করুন। এতে আপনার খাবারের প্রতি আসক্তি কমে যাবে। ওজন কমাতে এটিও সমান গুরুত্বপূর্ণ।

৪. সন্ধ্যা ৭টার পর ভারী খাবার খাবেন না সন্ধ্যা ৭টার পর ভারী খাবার খাবেন না। এতে রাতে খাবার হজম হয় না। ফলে পেটে মেদের সৃষ্টি হয়। তাই সন্ধ্যা ৭টার মাঝে রাতের খাবার খেয়ে নিন। এরপর ঘুমানোর আগে হালকা পাতলা খাবার গ্রহণ করতে পারেন।

৫. বাহিরের খাবার খাবেন না সারা বছরই বাহিরের খাবার পরিহার করুন। কারণ বাহিরের খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here