‘লোক’ কামরুজ্জামান কামু সংখ্যা

0
217

loke-kamuআজ নিয়মিত আয়োজন ‘লিটলম্যাগ কর্নার’-এ আজ থাকছে অনিকেত শামীম সম্পাদিত লিটলম্যাগ ‘লোক’ এর কামরুজ্জামান কামু সংখ্যা নিয়ে আয়োজন।

বিগত ১৬ বছর ধরে সাহিত্যের ছোটকাগজ ‘লোক’ প্রকাশিত হচ্ছে। শুধু পত্রিকা প্রকাশের মধ্যেই লোক তার কার্যক্রম সীমাবদ্ধ রাখেনি। ২০০৯ সালে লোক এর ১০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রতিবছর একজন লেখককে লোক সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে। এদিকে গত বছর থেকে সাহিত্য পুরস্কার শব্দটি বাদ দিয়ে প্রতিষ্ঠানটি সাহিত্য সম্মাননা শব্দ প্রয়োগ করছে। নিয়ম অনুযায়ী পুরস্কার ঘোষণার পরের বছর একটি অনুষ্ঠানের মাধ্যমে সম্মানিতকে পুরস্কার প্রদান করা হয়। সে হিসেবে ২০১৪ সালে লোক পুরস্কারপ্রাপ্ত কবি কামরুজ্জামান কামুকে লোক সাহিত্য সম্মাননা প্রদান করা হয় ২০১৫ সালের সেপ্টেম্বরে। এ সময় তারা কবিকে নিয়ে একটি সংখ্যা প্রকাশ করে। আজকের লিটল ম্যাগ কর্নারের বিষয় লোকের এই সংখ্যাটি।

সম্পাদকীয় থেকে

ইতোপূর্বে লোক সম্মাননা প্রাপ্ত প্রত্যেক লেখখকে নিয়ে প্রকাশিত হয়েছে লোক এর বিশেষ ক্রোড়পত্র ও পূর্ণাঙ্গ সংখ্যা। সম্মাননা প্রাপ্ত লেখককে আলাদা মর্যাদা সম্মান জানানোর জন্য শুধু তাঁকে ঘিরেই বিশেষ সংখ্যা প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে বিগত তিন বছর ধরে। আমাদের জানামতে, এমন কোনো সাহিত্য পুরস্কার বা সম্মাননা নেই যেখানে পুরস্কার বা সম্মাননাপ্রাপ্ত লেখককে কেন্দ্র করে এমন সংখ্যা প্রকাশিত হয়। প্রতিবছর সম্মাননা প্রপাপ্ত লেখখকে ঘিরে আমাদের এরকম বিশেষ সংখ্যার আয়োজন অব্যাহত থাকবে।

অতি সাধারণ কথনে গূঢ় চিন্তার প্রতিফলন দেখা যায় কবি কামরুজ্জামান কামুর কবিতায়। তিনি একাধারে কবি, গীতিকার, কণ্ঠশিল্পী, ফিল্মমেকোর। সব মিলিয়ে তাঁর সকল কাজে কবিতারই অনুরণন শুনতে পাওয়া যায়।কখনো কখনো কামুর কামুর কবিতা পড়ে অনেকেরই মনে হতে পারে চর্যাপদ বা মধ্যযুগের কোনো এক কবির কবিতা পড়ছেন। কিন্তু নিবিড়পাঠে আসলে তা মনে হবার কারণ নেই, বরং সেই ভাব ও ভাষাকে ধারণ করে তিনি আধুনিক কবিতাই লিখেছেন। স্মার্ট ও অতিসরল শব্দকে ব্যবহার করে তিনি এই সময়ের কবিতায় এনেছেন ভিন্নমাত্রা ও দ্যোতনা।

এই সংখ্যায় যা আছে:

লোক-এর বর্তমান সংখ্যায় বিভিন্নজনের লেখায় তাঁর কবিতার বৈশিষ্ট্য, অনুষঙ্গ, প্রবণতা নিপুণভাবে ফুটে ওঠেছে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ৩৭ জন লেখক বিভিন্নভাবে তাঁর কবিতা, ব্যক্তিগত অনুষঙ্গ, তাঁর গান ইত্যাদি নিয়ে তাঁদের অনুভূতি প্রকাশ করেছেন। এ ছাড়া কামু’র প্রকাশিত-অপ্রকাশিত কবিতা প্রকাশের সঙ্গে সঙ্গে সংযুক্ত করা হয়েছে তাঁর সংক্ষিপ্ত জীবপঞ্জিও।

 

পাওয়া যাচ্ছে :

আজিজ সুপার মার্কেটের লিটলম্যাগ প্রাঙ্গন’সহ বইয়ের দোকানগুলোতে। এ ছাড়া চট্টগ্রামের বাতিঘরসহ দেশের অভিজাত বইয়ের দোকানগুলোতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here