সৌদি আরবে ওআইসি আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ পুরষ্কৃত

0
206

Default১৫তম ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ ) বাণিজ্য মেলা ২২ শে মে ২০১৬ সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হয় । ০৫ (পাঁচ) দিন ব্যাপী এ বাণিজ্য মেলায় ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে ৩৯ (উনচল্লিশ)টি দেশ অংশগ্রহণ করে।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ড.মোহাম্মদ আবুল হাসান জানান, বাংলাদেশ প্রথমবারের মত এ মেলায় ৩৬ (ছত্রিশ) টি ষ্টল নিয়ে প্রায় ৪৪৮ বর্গমিটার জায়গা জুড়ে বিশাল প্যাভেলিয়ন নির্মাণ করে । ২২শে মে রিয়াদের গভর্ণর যুবরাজ ফয়সাল বিন বন্দর কর্তৃক মেলার উদ্বোধণের পর বাংলাদেশ প্যাভেলিয়নটি মাননীয় বাণিজ্য মন্ত্রী জনাব তোফায়েল আহমেদ, এমপি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন । উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ থেকে আগত উর্দ্ধতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও রিয়াদে প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন ।

মেলায় বাংলাদেশে উৎপাদিত এবং তৈরিকৃত পণ্য যেমন- এগ্রোফুড, লেদার, জুট, টেক্সটাইল, প্লাষ্টিক সামগ্রী প্রদর্শিত হয় । বাংলাদেশের ষ্টলগুলোতে ব্যাপক দর্শক ও ব্যবসায়ী আগমণ করে এবং বিপুল উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয় । তাৎক্ষনিক অর্ডারের মাধ্যমে চামড়াজাত পণ্য, খাদ্য সামগ্রী ইত্যাদির বিপুল ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয় ।

মেলার চতুর্থ দিনে অর্থাৎ ২৫মে ওআইসি মেলার আয়োজকবৃন্দ এ মেলায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশকে তৃতীয় স্থান অর্জনের ঘোষণা করে । ওআইসি’র বাণিজ্য সংগঠনের কর্মকর্তা বাংলাদেশ দূতাবাসের ইকনমিক কাউন্সেলরসহ কর্মকর্তা, ইপিবির প্যাভেলিয়ন ডিরেক্টর এর কাছে ট্রফি হস্তান্তর করেণ । মেলায় বাংলাদেশী পণ্যের জন্য সৌদি ব্যবসায়ীগণ আগ্রহ প্রকাশ করে অনেকেই এই সকল পণ্য আমদানী প্রক্রিয়ার সহযোগিতা কামনা করেন ।

এই বাণিজ্য মেলায় অংশগ্রহণের ফলে সৌদি আরবে বাংলাদেশের পণ্যের রপ্তানী আরো বৃদ্ধি পাবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here