রিয়াদে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা

0
188

5-1সৌদি আরব: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, দেশরত্ন শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফেরার পর থেকে টানা ৩৫ বছর নেতৃত্ব দিয়ে চলেছেন মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী, প্রাচীনতম ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগকে। শেখ হাসিনার সফল নেতৃত্বের ফলেই আওয়ামী লীগ তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পেরেছে। তার নেতৃত্বে দল তিনবার ক্ষমতায় এসেছে। আওয়ামী লীগের এই শাসন আমলেই দেশের আর্থ-সামাজিক উন্নয়নের নতুন মাত্রা সূচিত হয়েছে। ইতোমধ্যেই বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। শেখ হাসিনার হাত দিয়েই দেশে তথ্য-প্রযুক্তির ব্যাপক প্রসার ঘটেছে।গতকাল শুক্রবার রাতে সৌদি আরবের রিয়াদে নায়াগ্রা রেস্তোরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় আলোচকরা এ কথা বলেন।

রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের সহ-সভাপতি আবুল হাসনাত সুমন । রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আব্দুল কাইয়ূমের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রিয়াদ আওয়ামীলীগের সভাপতি সালাহউদ্দীন আহমেদ ফারুক। বিশেষ অতিথি ছিলেন, রিয়াদ আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেলিম ভূইয়া।

সভায় বক্তব্য রাখেন, রিয়াদ আওয়ামীলীগের সহ-সভাপতি মির্জা হেলালউদ্দীন ফিরোজ, আব্দুর রহমান চৌধুরী, সালাহউদ্দীন মোড়ল, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মুরাদ, বি বাড়িয়া সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাকির হোসেন টিটু, শিবচর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোতাহের হোসেন চৌধুরী, সাধারন সম্পাদক আরিফুল হক কোহিনুর হাওলাদার, রিয়াদ মহানগর যুবলীগের জনশক্তি ও কর্মসংস্হান সম্পাদক ফারুক খান, রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি লিটন হোসেন যুগ্ন সাধারন সম্পাদক মুশফিকুর রহমান প্রিন্স, সাংগঠনিক সম্পাদক ইস্তিয়াক হোসেন তানিম, জসিম খান, মাহমুদুল হক, আবুুল কাসেম, আরিফুল শেখ, রবিউল আউয়াল সুমন, প্রবাসী গোপালগন্জ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বদিউজ্জামান সাব্বির, সহ-সভাপতি লিটু মোল্লা, রুবেল আলম, সাংগঠনিক সম্পাদক পাশান মোল্লা প্রমূখ ।

আলোচকরা আরো বলেন, ১৭ মে ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের হাতে সপরিবারে নিহত হওয়ার পর শেখ হাসিনাকে দীর্ঘদিন নির্বাসনে থাকতে হয়। দীর্ঘ নির্বাসন জীবন কাটিয়ে ১৯৮১ সালের এই দিনে ভারত থেকে দেশে ফেরেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকরা সপরিবারে হত্যা করে। ওই সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় ঘাতকদের হত্যাযজ্ঞের হাত থেকে প্রাণে বেঁচে যান। এরপর থেকে শুরু হয় শেখ হাসিনা ও শেখ রেহানার নির্বাসিত জীবন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন, সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ । এর পূর্বে ঢাকা থেকে টেলি কন্ফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক, রফিকুল হায়দার ভুঁইয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here