মিশিগানে বাংলাদেশী প্রকৌশলীদের সাথে রাষ্ট্রদূত বার্নিক্যাট

এনআরবি নিউজ (নিউইয়র্ক ): যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের মটর গাড়ি প্রস্তুতকারি কারখানায় কর্মরত বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলীদের সাথে সৌজন্য সাক্ষাত ও এক মতবিনিময় সভায় মিলিত হন বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিক্যাট ।

রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিক্যাটকে ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশী প্রকৌশলীরা
রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিক্যাটকে ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশী প্রকৌশলীরা

২৫ জুন শনিবার সকালে বাংলাদেশী অধ্যুষিত হ্যামট্রামিক সিটির ‘বাংলা টাউন’র ঐতিহ্যবাহী আলাউদ্দিন রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।
রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিক্যাট এসময় প্রকৌশলী নেতৃবৃন্দকে বাংলাদেশের সম্ভাবনাময় ও সফল দিক গুলো আমেরিকায় তুলে ধরার ব্রিজ হিসাবে কাজ করার আহ্বান জানান।
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের বেশকিছু সফল কর্মকান্ডের উদাহরণ দিয়ে রাষ্ট্রদূত বলেন, সামান্য সুযোগ ও সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশের তরুণরা খুব দ্রুত বিশ্বকে তাক লাগিয়ে দেবার ক্ষমতা রাখে।
এ সময় ‘আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার এ্যান্ড আর্কিটেক্ট’ (আবিয়া) এর দ্বিবার্ষিক সম্মেলনে রাষ্ট্রদূত বার্নিক্যাটকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। আসছে আগস্টের ১৯ থেকে ২১ তারিখ পর্যন্ত ৩দিনের এ সম্মেলন অনুষ্ঠিত হবে মিশিগানের বাংলাদেশী অধ্যুষিত আরেক সিটি ডেট্রয়েটে। রাষ্ট্রদূত বার্নিক্যাট এ আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন।
মত বিনিময় সভায় “আবিয়া” র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও সম্মেলন আয়োজন কমিটির প্রধান ড, জাকিরুল হক ছাড়াও নেতৃবৃন্দের মাঝে ছিলেন সাধারণ সম্পাদক আফরোজা আখতার, মিশিগান/গ্রেটলেক অধ্যায় আবিয়ার সভাপতি মনির জামান, ফিয়েট- ক্রাইসলার এর ব্যবস্থাপক সাদেক রহমান, আবিয়ার সাবেক সভাপতি নাসিম উদ্দিন, আবু আশরাফ, হারুন রশিদ, রাহাত খান, ইমরান হোসেন, মুহাম্মদ আযীম, মোহাম্মাদ খান (আপেল) ও সাইফুল আজম সিদ্দিকী প্রমুখ ।
হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ সভায় স্থানীয় কম্যুনিটি নেতৃবৃন্দের মধ্যে ছিলেন ‘বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক ককাস’র সভাপতি আরিফ মাহমুদ, এম এস বাহার, মোশারাফ চৌধুরী, মঞ্জুরুল করিম, মোহাম্মদ হুদা জুয়েল, মাহবুব আলাল চৌধুরী প্রমুখ।
মিশিগানের গাড়ি প্রকৌশলী সাইফুল আজম সিদ্দিকী রাষ্ট্রদূত বার্নিক্যাটের সাথে বৈঠক প্রসঙ্গে এ সংবাদদাতাকে বলেন, ‘মার্কিন মুল্লুকে প্রতিযোগিতামূলক মার্কেটে বাংলাদেশী প্রকৌশলীরাও মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছেন এবং সে বিষয়টি আরো স্পষ্ট করতেই রাষ্ট্রদূত বার্নিকাট আমাদের খোঁজ-খবর নিতে এসেছিলেন। তিনি আমাদের স্বদেশমুখী হবারও আহবান জানিয়েছেন।’
উত্তর আমেরিকায় বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশী প্রকৌশলী ও স্থপতিদের সংগঠন ‘আবিয়া’ ১৯৮৪ সাল থেকে কাজ করছে। এটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠনের তালিকাভুক্ত। প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি নবাগত বাংলাদেশি প্রকৌশলী ও স্থপতিদের চাকরি পেতে প্রয়োজনীয় প্রশিক্ষণ, কারিগরি সেমিনার করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here