গুলশান হামলার ভিডিওধারণকারী ডি কে হং নিরাপত্তা সংকটে

a2eaada5b807695b62787fde45fd97d5-577bded1ef9a8বর্ণমালা ডেস্ক: গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জিম্মি অবস্থা এবং যৌথবাহিনীর জিম্মি উদ্ধার অভিযানের যিনি ভিডিও রেকর্ড এবং ফেসবুকে প্রকাশ করেছিলেন, সেই কোরিয়ান নাগরিক ডি কে হং চরম নিরাপত্তা সংকটে ভুগছেন। তার নিরাপত্তা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অহন সেওং-দু । এছাড়া দক্ষিণ কোরিয়ার যেসব নাগরিক বাংলাদেশে ব্যবসা ও চাকরির সুবাদে অবস্থান করছেন তাদেরও নিরাপত্তা চেয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এই রাষ্ট্রদূত। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি।
ডি কে হং নামে যে কোরিয়ান নাগরিক হলি আর্টিজান রেস্টুরেন্টের পাশের বিল্ডিং এ থাকতেন তিনি শুক্রবার সারা রাত ও শনিবার সকালে আর্টিজানে জঙ্গিদের কর্মকাণ্ড, গতিবিধি ও অপারেশন থান্ডারবোল্ট পুরোটাই ভিডিও করেন। পরে তিনি ৫টি ভিডিও ক্লিপ ফেসবুকে আপলোড করেন, যা ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে তা দাবানলের মতো ছড়িয়ে পড়ে।
ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে হংয়ের তোলা পাঁচটি ভিডিও ক্লিপের মধ্যে তিনটি ছিল রেস্টুরেন্টের ভেতরে জঙ্গিদের গতিবিধি নিয়ে। অন্য দুটি ক্লিপ ছিল যৌথবাহিনীর অভিযান নিয়ে। পরে শনিবার রাতে ওই ক্লিপিগুলো প্রত্যাহার করে নেওয়া হয়ে এবং ইউটিউব থেকেও তা সরিয়ে ফেলা হয়।
ডি কে হংয়ের এই ক্লিপগুলোতে জঙ্গিদের গতিবিধি দেখা যায়। ক্লিপের সূত্র ধরেই এখন তদন্ত অগ্রসর হচ্ছে এবং জঙ্গিদের চিহ্নিত করাও সহজ হয়েছে।
এই ঘটনায় ডি কে হং এখন চরম নিরাপত্তা সংকটে পড়েছেন। রাষ্ট্রদূত সে কথাই পররাষ্টমন্ত্রী মাহমুদ আলীর কাছে তুলে ধরে হংয়ের নিরাপত্তা চেয়েছেন। বৈঠকে অংশ নেওয়া ডিন অব ডিপ্লোম্যাটিক কর্পস এবং মিশরের রাষ্ট্রদূত মাহমুদ ইয়েহিয়া মোহামেদ ইজ্জাত মোস্তফা বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।
গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলায় ১৭ জন বিদেশিসহ ২০ জন নিহত হওয়ার বিষয় নিয়ে আজ মঙ্গলবার (৫ জুলাই) রাষ্ট্রদূত ও কূটনীতিকদের ব্রিফ করেন মাহমুদ আলী।এ সময় বিদেশি কূটনীতিকরা কূটনীতিক পাড়া এবং তাদের নিজস্ব নাগরিকদের নিরাপত্তা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন।
কূটনীতিকদের আশ্বস্ত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে সন্ত্রাসবাদ উৎখাত করতে সরকার বদ্ধপরিকর। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক আছে এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
– শেখ শাহরিয়ার জামান (বাংলা ট্রিবিউন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here