ভ্রমণে আপনার বাকেট লিস্ট-২

0
46
221006200144059077123219118169126227011162120009_0সারা পৃথিবীতে আছে অসংখ্য দর্শনীয় স্থান। সবখানে যাওয়া তো সম্ভব নয় আপনার-আমার পক্ষে। আবার সবচেয়ে সুন্দর বা সবচেয়ে রোমাঞ্চকর জায়গার তালিকা করলেও লাভ নেই। কারণ দেখা গেল সেটি এতই দূরে যে যাওয়া খুবই কষ্টকর। কিন্তু ভ্রমণপিপাসু আপনি নিশ্চয়ই একটি ভ্রমণ লিস্ট করে ফেলেছেন, কোথায় কোথায় জীবনে একবার হলেও যাবেন!
আপনাকে একটু সাহায্য করতে পারে এই লেখা।
ইগাজু ফলস
ব্রাজিল আর আর্জেন্টিনার সীমান্তে অবস্থিত ইগাজু ফলস এক অবিশ্বাস্য সৌন্দর্যের আঁধার। এটি প্রাকৃতিক সপ্তমাশ্চর্যের একটি। ইগাজু আফ্রিকার ভিক্টোরিয়া ফলস এবং আমেরিকার নায়াগ্রা থেকেও বিস্তৃত। আপনি যখন নির্বাচন করছেন অগুণতি স্থানের মধ্যে একটি, তখন অবশ্যই এই স্থানটির কোথাও ভাবুন। বিস্তৃত এবং খন্ড খন্ড ভাবে এতটা জায়গা জুড়ে এতগুলো জলপ্রপাত, কিন্তু পতিত হচ্ছে একই খাতে সেই স্থানের সৌন্দর্যের সাথে তুলনা হয় না আর কোন সৌন্দর্য্যের।
দক্ষিণ জর্জিয়া
টিভিতে পেঙ্গুইনের অগুণতি মেলা দেখি আমরা প্রায়ই। দেখি আর ভাবি, যদি একবার এদের সাথে দেখা হত। দক্ষিণ জর্জিয়া, পাথুরে একটি বিচ। হাজার হাজার পেঙ্গুইন সেখানে যেন মেলা বসিয়েছে। তাদের গায়ের সাদা-কালোয় পুরো বিচ যেন মোজাইক করা কারো শৌখিন লিভিং রুম। সেই মোজাইক দৃষ্টি থেকে যত দূরে গেছে পরিণত হয়েছে অগণিত সাদা কালো বিন্দুতে। এর মধ্যে আছে পশমি পাপ্স বার্ক, দুই টন ওজনের হাতি সিল গালুম্ফ এবং হিম শীতল সমুদ্রের অববাহিকা বিচরণ করে বেড়ানো আলবাট্রস। স্বপ্ন সত্যি করতে একবার অন্তত যাওয়া চাই, তাই নয় কি?
হাজার ধাপের বীচ, লাগুনা- দক্ষিণ ক্যালিফোর্নিয়া
লাগুনা বিচের মধ্যে মহাসড়ক ১ এবং ৯ এর মধ্যভাগে এর অবস্থান। ধাপগুলো ধরে নীচে নেমে যান। এখানে আছে ৩০০ থেকে হাজারো ধাপ ধরে এগিয়ে যান, একবার বীচে পৌঁছে গেলে যে অপরূপ সৌন্দর্য্যের দেখা পাবেন আপনি তা হবে অতুলনীয়। ঢেউ যদি কম থাকে আপনি হেটে যেতে পারবেন একটা গুহার মধ্য দিয়ে। বিপরীত দিকে এগিয়ে গেলে দেখবেন সমূদ্রের পানি দিয়েই তৈরি হয়েছে ছোট ছোট পুল। সানন্দ্যে সাঁতার কাটতে পারেন সেখানে, আনন্দ নিতে পারেন সামুদ্রিক জীবনের।
অন্নপূর্ণা, নেপাল
অন্নপূর্ণায় ট্রাকিং এর আনন্দ কিন্তু অনন্য। ভ্রমণ পিপাসুদের বাকেট লিস্টে অন্নপূর্ণা অবস্থান পায় প্রথম সারিতেই, বিশেষ করে এশিয়া অঞ্চলে। এটি মূলত একটি ওভাল শেপের গ্লাসিয়াল প্লেট যেখানে একটি সরু পথ বেয়ে যেতে হয়, হুঞ্চুই চূড়া (৬,৪৪১ মিটার) এবং মাচাপুচার (৬,৯৯৩ মিটার) এর মাঝে। অন্নপূর্ণা বেস ক্যাম্প ৪১৩০ মিটার উঁচু এবং এটিই অন্নপূর্ণার সর্বোচ্চ পয়েন্ট। এখান থেকে ৩৬০ ডিগ্রী ভিউ দেখতে পাবেন আপনি, অর্থাৎ পুরো অন্নপূর্ণায় চোখ বুলিয়ে নিতে পারবেন।
ভিন্ন আরেকটি পথে অন্নপূর্ণা ট্রাকিং এ যেতে পারেন। এক্ষেত্রে সময় লাগবে ১২-১৯ দিন। থুরং লা পাস এর এই পথে আপনাকে যেতে হবে ৫,৪১৬ মিটার। অপূর্ব এই ট্রাকিং এ দেখতে পাবেন কাছ থেকে মানাসলু, ল্যাংট্যাং হিমেল, অন্নপূর্ণা ১, ২, ৩ ও ৪ এবং গঙ্গাপূর্ণা। অন্নপূর্ণায় বেড়ানোর সবচেয়ে ভাল সময় সেপ্টেম্বর থেকে নভেম্বর এবং মার্চ থেকে এপ্রিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here