ভ্রমণে আপনার বাকেট লিস্ট- ৩

0
141
171714সারা পৃথিবীতে আছে অসংখ্য দর্শনীয় স্থান। সবখানে যাওয়া তো সম্ভব নয় আপনার-আমার পক্ষে। আবার সবচেয়ে সুন্দর বা সবচেয়ে রোমাঞ্চকর জায়গার তালিকা করলেও লাভ নেই। কারণ দেখা গেল সেটি এতই দূরে যে যাওয়া খুবই কষ্টকর। কিন্তু ভ্রমণপিপাসু আপনি নিশ্চয়ই একটি ভ্রমণ লিস্ট করে ফেলেছেন, কোথায় কোথায় জীবনে একবার হলেও যাবেন! আপনাকে একটু সাহায্য করতে পারে এই লেখা।
মাহে আইল্যান্ড, সিশেইলস
রূপে অনন্য সিশেইলস যে কোন ভ্রমণকারীর বাকেট লিস্টে থাকা চাই। ভিন্ন ভিন্ন সৌন্দর্য্যের স্বাদ এখানকার প্রতিটী দ্বীপে। তবে সব দ্বীপে ভ্রমণ সম্ভব না হলেও অন্তত মিস করবেন না মাহে দ্বীপটি। মাহে সিশেইলস এর সবচেয়ে বড় দ্বীপ। রাজধানী ভিক্টোরিয়ার অবস্থান এখানে। এটিও গ্রানিটিক দ্বীপমালার অংশ। মাহে খ্যাত এর গভীর ঘন ট্রপিক্যাল বনের জন্য। সেই বনের পর্বতের চূড়া এক্সপ্লোর করার অভিজ্ঞতা নিঃসন্দেহে অনন্য। সাদা বালির বীচ আছে এখানেও। দ্বীপের চমৎকার ন্যাশনাল পার্কটি অবশ্যই দেখবেন। মর্নে ব্লানক সামিট করতে পারবেন ৪৫ মিনিটেই আর এর চূড়া থেকে দেখতে পাবেন ভারত মহা সাগরের চমৎকার দৃশ্য।
দানিউব ডেল্টা, রোমানিয়া
মানব সভ্যতায় নদীর ভূমিকা অনস্বীকার্য। সব নদীরই রয়েছে আলাদা বৈশীষ্ঠ্য, আলাদা ভুবনমোহন রূপ। ইউরোপের ২য় দীর্ঘতম নদী ডেল্টা রূপে-গুণে বরবরই আকর্ষণ করে পর্যটকদের। এটি বয়ে চলেছে রোমানিয়ার মধ্য দিয়ে। এটি মূলত ব্ল্যাক সি এর অংশ। প্রকৃতিকে দেখার জন্য চমৎকার একটি জায়গা দানিউব ডেল্টা। ইউরোপের বিভিন্ন প্রজাতির গাছ আর প্রাণীর বাস এখানে। ২৩ টি ভিন্ন ইকোসিস্টেমের সাথে পরিচয় হবে আপনার যার মধ্যে বিশ্বের সবচেয়ে বড় জলাভূমিটিও অন্তর্ভূক্ত। অপূর্ব সূর্যাস্তের দৃশ্য মুগ্ধ করবে আপনাকে। নদীতে ভেসে বেড়াবেন নৌকায়, ভাসতে ভাসতে উপভোগ করবেন সূর্যাস্ত। আহ! এর চেয়ে শান্তিময় আর কি আছে!
বৈকাল হ্রদ, রাশিয়া
আপনার বাকেট লিস্টে বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির হ্রদ না থাকলেই কিন্তু নয়। বৈকাল হ্রদের কথা শোনেন নি এবং যাবার ইচ্ছা পোষণ করেন না এমন ভ্রমণকারী মেলা ভার। বেশীরভাগ পর্যটক ট্রান্স সাইবেরিয়ান রেলপথে ভ্রমণকালে অবশ্যই এখানে থামেন। বৈকাল পৃথিবীর সবচেয়ে গভীর এবং পুরাতন লেক। বিশ্বের শুদ্ধ পানির ২০ শতাংশ ধারণ করে হ্রদটি। সাইবেরিয়ায় অবস্থিত লেকটির বয়স ২৫ মিলিয়ন বছর। পর্বতে ঘেরা অদ্ভুত সুন্দর লেকটিকে সাইবেরিয়ার মুক্তা (Pearl of Siberia) বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here