সিনেমা আর বিনোদনের জাদুর শহর লস এঞ্জেলস (পর্ব-১)

0
246
20110303_105-1000x1500বিখ্যাত লস এঞ্জেলস এর নাম শোনেন নি এম্পন নিশ্চই কেউ নেই। যুক্তরাষ্ট্রের এই শহরটি আন্তর্জাতিকভাবে জনপ্রিয় বিভিন্ন সিনেমা এবং বিনোদন শিল্পের জন্য। উষ্ণ আবহাওয়া আর চমৎকার বীচগুলো প্রতি বছরই অসংখ্য পর্যটকদের কাছে টানে। এর বৈচিত্রময় সংস্কৃতি এবং মিউজিয়ামগুলোও ভাল লাগবে আপনার। সব মিলিয়ে লস এঞ্জেলস সংক্ষেপে LA অপেক্ষা করছে আপনারই জন্য। সবচেয়ে বড় ৩ আকর্ষণ তুলে ধরছি এই পর্বে-
J Paul Getty Museum
এই মিউজিয়াম কমপ্লেক্সটি নকশা করেছেন রিচার্ড মেয়ার। এটি ১১০ একরের বিশাল জায়গা জুড়ে বিস্তৃত। এর অবস্থান সান্তা মনিকা পর্বতে। মিউজিয়ামটির অসাধারণ গঠন শৈলী, ভিন্নতা, সৌন্দর্য্য দেখার জন্যই ভীড় করেন অনেক পর্যটক। কিন্তু শুধু অপূর্ব অনন্য দালান্টি নয় এখানে আরও উপভোগ করতে পারবেন গ্রীস এবং রোমানদের শিল্পকর্ম। আরও বেশ কিছু, দালান, প্রদর্শনী, বাগান, রেস্টুরেন্ট, ক্যাফে রয়েছে এখানে।
Griffin Park and Observatory
সান্তা মনিকা পর্বতের পূর্বে এর অবস্থান। ৪, ২১০ একর জায়গা জুড়ে এর বিস্তৃতি। এটি ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় পার্ক। পার্কে আছে লস এঞ্জেলস চিড়িয়াখানা, গ্রিফিথ অব্জার্ভেটরি এবং একটি প্লানেটারিয়াম, একটি গ্রীক থিয়েটার। থিয়েটারে ৪ হাজার লোকের বসার ব্যবস্থা রয়েছে। আরও আছে একটি রাইডিং সেন্টার যা ১৯৮৪ সালে অলিম্পিক গেমসের জন্য তৈরি করা হয়েছিল। এছাড়া গলফ কোর্স এবং টেনিস কোর্টসহ অনেক কিছুই পাবেন এখানে। পর্বতে আরোহন করা, হেটে বেড়ানো সব কিছুই চমৎকার অনুভূতি দেবে আপনাকে।
কৃষি মার্কেট
১৯৩৪ সালে প্রথম কৃষকের এই মার্কেট যাত্রা শুরু করে। চরম অর্থনৈতিক সংকটে, হতাশায় জর্জড়িত ১৮ জন কৃষক মিলে এই বাজার বসান। তারা মূলত চাইছিলেন, কোন মধ্যস্ততাকারী নয়, তারা সরাসরি কাস্টমারের সাথে যোগাযোগ করবেন। পৌছে দেবেন নিজেদের পণ্য। তাদের এই আইডিয়া সফল হল। ধীরে ধীরে বড় হতে থাকে মার্কেট। শুধু কৃষি পণে নয়, পাওয়া যায় সবই। প্রাচীন অইতিহ্যবাহী মার্কেটটি আজকে অনেক প্রসিদ্ধ। লস এঞ্জেলসগামী প্ররযটকরা অবশ্যই ঘুরে যান এখানে। সব ধরণের ফল পাবেন আপনি এই বাজারে। পাবেন সবজি, হরেক রকমের বাজার। আরও পাবেন গহনা, মোম্বাতি, রান্নাঘরের জিনিস্পত্রসহ সবই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here