হেঁটে চলা পানির উপর দিয়ে- আইসেও হ্রদ, ইতালী

0
65
2772105-shutterstock_438409234-1000-1467098717মানুষ তার বুদ্ধির জোরে নিয়ন্ত্রণ করে চলেছে সমগ্র বিশ্ব, নিয়ন্ত্রণ করছে সমগ্র প্রাণী জগত। বুদ্ধির এই খেলা এখনো আমাদের অবেক করে দেয়। সৃষ্টির নতুনত্ব আর তার সৃজণশীল সম্পূর্ণ একক আইডিয়া আমাদের অভিভূত করে।
প্রকৃতি আমাদের দিয়েছে অপার সৌন্দর্য্য। সেই সৌন্দর্য্যকে দু’হাত ভরে গ্রহণ করছি আমরা। কখনো তার সাথে যোগ করছি রোমাঞ্চকর সব কাজ। শান্ত সমূদ্রে আমরা নেমে পড়ছি ডাইভিং করতে, গভীরে গিয়ে উপভোগ করছি মেরিন লাইফ। কখনো পর্বতের উপর থেকে করছি বাঞ্জি জাম্পিং। কখনো প্যারা গ্লাইডিং করে আকাশে ভেসে ভেসে দেখতে চাইছি সমূদ্র-পাহাড়।
মানুষের ধর্মই এই। সে সংযোজন করে যেতে থাকে। যা আছে তাইও নিয়ে মানুষ সন্তুষ্ট হয় না। জীবনের ঝুঁকি নিয়ে হলেও সে তার স্বপ্নকে নিয়ে আসে বাস্তবে।
আকাশে ভেসে বেড়ানো, পানির নিচে সাঁতারের স্বপ্ন যেমন মানুষ দেখেছে তেমনি দেখেছে পানির উপরে হেঁটে বেড়ানোর স্বপ্ন। আমাদের অনেক রূপকথা, পূরাণে পরীরা হেঁটে আসে পানির উপর দিয়ে। এমন অনেক কাহিনী প্রচলিত আছে। মানুষ তার কল্পনায় বারবার চ্যালেঞ্জ করেছে তার এই অক্ষমতাকে। আর অবশেষে নিজের মত করে পথ খুঁজে নিয়েছে ঠিকই।
ভাসমান এই পথে হাঁটার অনুভূতি অনন্য। এ পথ যেন আপনাকে পৌঁছে দেবে স্বর্গে। গ্রামটি এবং দ্বীপ দুইটি ইতালির সবচেয়ে সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য্যের অন্যতম ভান্ডার। সব মিলিয়ে এটি একটি অসাধারণ ভ্রমণ প্যাকেজ, যা সারা জীবন মনে রাখার মত অভিজ্ঞতা দেবে আপনাকে।
অনন্য এই পথটি নকশা করেছেন শিল্পী খৃষ্ট ইয়াভাসেভ এবং Jeanne-Claude Denat de Guillebon। তাদের মাথায় এই আইডিয়া আসে ১৯৭০ সালে। সেটিকে বাস্তবায়ন করার পথ দীর্ঘ হলেও আজ তা সফল এবং দেশী-বিদেশী অনেক পর্যটক এখন আসেন শুধু এই অনন্য অভিজ্ঞতা গ্রহণ করতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here