তিন যুগ পূর্তির এনএবিসি মন্ট্রিয়লে

এনএবিসি কনভেনশনের অফিস ও ওয়েবসাইট উদ্বোধন

সদেরা সুজন, কানাডা থেকে।। অধীর আগ্রহে অপেক্ষা মন্ট্রিয়লবাসীর। অপেক্ষা প্রথমবারের মতো মন্ট্রিয়লে নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশনের অনুষ্ঠান দেখা।৩০তম নর্থ আমেরিঅফিস উদ্বোধনকা বাংলাদেশ কনভেনশন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩-৪ সেপ্টেম্বর মন্ট্রিয়লের পার্ক এক্সের উইলিয়াম হিংস্টনের বিশাল জিমনিসিয়মে তৈরি মঞ্চে ও অডিটোরিয়ামে। তিন যুগ পূর্তির এ বর্ণাঢ্য আয়োজনটি কানাডার সংস্কৃতি নগরী মন্ট্রিয়লে হতে যাচ্ছে। এ গৌরব, এ গর্ব সকল মন্ট্রিয়ল প্রবাসী বাঙালির। মন্ট্রিয়লের সৃজনশীল সংগঠন কানাডা বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে মন্ট্রিয়লের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের গুণী সংগঠক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক কর্মীদের নিয়ে ইতিমধ্যেই কনভেনশনের কমিটি গঠন করা হয়েছে। পুরোদমে চলছে কনভেনশনের প্রস্তুতি।
ফ্যাশন শো, ‘লেটস সেলিব্রেট আওয়ার হেরিটেজ’ শ্লোগানে ৩০তম এনএবিসি কনভেনশনের বিভিন্ন আইটেমের মধ্যে অন্যতম ফ্যাশন শো। কানাডায় জন্ম বা বেড়ে ওঠা নতুন প্রজন্মের কিশোর-তরুণদের পরিবেশনায় চমকপূর্ণ ফ্যাশন শো দেখতে পারবে দর্শকরা সম্মেলনে। আর তাই পুরোদমে চলছে ফ্যাশন শোর রিহার্সাল। জানালেন ফ্যাশন শো কো-অর্ডিনেটর লিমা চৌধুরী।
কাব্য জলসা : সম্মেলনের নান্দনিক পর্ব হচ্ছে কাব্য জলসা। আর এ কাব্য জলসার কো-অর্ডিনেটর অটোয়ার কবি সুলতানা শিরীন সাজি। সাজি এর আগে ফোবানার কাব্য জলসার দায়িত্বে ছিলেন। তাই আগের অভিজ্ঞতা নিয়ে আরো সুন্দর, আরো শৈল্পিকভাবে এবারের কাব্য জলসা দর্শকদের উপহার দিবেন বলে তিনি জানান। কাব্য জলসায় কবিতা আবৃত্তি করবেন কানাডা ও আমেরিকার বিভিন্ন প্রদেশের প্রখ্যাত কবি ও আবৃত্তিকাররা। চলছে প্রস্তুতিও তুমুলভাবে। ট্যালেন্ট শো : কনভেনশনের আকর্ষণীয় ও প্রতিযোগিতামূলক পর্ব ট্যালেন্ট শো। কো-কনভেনর শর্মিলা ধর ট্যালেন্ট শোতে অংশগ্রহণের জন্য মন্ট্রিয়লের ৬ থেকে ১৮ বছর বয়সী সকল ট্যালেন্টদের আমন্ত্রণ জানান। নাচ, গান, আবৃত্তিতে যারা নিজেদেরকে করেছে পারঙ্গম, তারা নিজেকে শ্রেষ্ঠ প্রমাণ করতে পারবে এ ট্যালেন্ট শো প্রতিযোগিতায়।
দুই গ্রুপে ট্যালেন্ট শো : ‘ক-গ্রুপ’ – বয়স ৭ – ১২ বছর। বিষয় : গান (দেশাত্ববেধক, নজরুল গীতি, রবীন্দ্র সঙ্গীত), নৃত্য ও কবিতা। ‘খ- গ্রুপ’ ১৩ – ১৮ বছর। বিষয় : (গান, নজরুল গীতি, রবীন্দ্র সঙ্গীত, আধুনিক, লালন, দেশের গান), নৃত্য ও কবিতা। আগ্রহীদের যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে কনভেনশন প্রস্তুতি কমিটির সাথে।
এনএবিসি মিডিয়া কো-কনভেনর সাংবাদিক তানভীর ইউসুফ রনী জানান, মন্ট্রিয়লে কানাডা-বাংলাদেশ সলিডারিটির আমন্ত্রণে কানাডার কোন মঞ্চে প্রথমবারের মতো আসছেন বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, আগামী ৩ ও ৪ সেপ্টেম্বর মন্ট্রিয়লে অনুষ্ঠিতব্য নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশনের এই সুপার ব্লাস্ট ইভেন্টের অতিথি শিল্পী হিসেবে সৈয়দ আব্দুল হাদীকেই শুধু দেখতে পাবে না মন্ট্রিয়লের প্রবাসী বাংলাদেশীরা, দেখতে পাবে আরো অনেক প্রিয় শিল্পীকে। আসছেন কুমার বিশ্বজিৎ,
তাঁর সাথে আরো রয়েছেন আঁখি আলমগীর, আগুন ও মাহমুদুজ্জামান বাবু সহ আরও একজন স্বনামধন্য গায়ক যার নামই পরিচয় গোপন রা হচ্ছে অনুষ্ঠানে চমক দেওয়ার জন্যে।
জাঁকজমকভাবে কনভেনশনটি করার লক্ষ্যে গত ১৮ জুলাই সোমবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ৩০তম এনএবিসি কনভেনশনের অফিস ও ওয়েবসাইট। তিন যুগ পূর্তির এ বর্ণাঢ্য আয়োজনের প্রস্তুতিমূলক সকল কাজ সুচারুভাবে সম্পন্ন ও সকল ধরণের যোগাযোগের জন্য অফিস এবং ওয়েবসাইটটি থাকছে। বাঙালি অধ্যুষিত পার্ক এক্সটেনশনের ৪৪৫, জ্যাঁতালো ওয়েস্ট এর ১০৫ ও ১০৭ নম্বর স্যুইট দুটো এনএবিসি অফিস রুম হিসেবে ব্যবহৃত হবে। সন্ধ্যা ৭ টায় আনুষ্ঠানিক উদ্বোধনপর্বে উপস্থিত ছিলেন কনভেনশন প্রস্তুতির কমিটির সম্মানিত সদস্য ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
এনএবিসি এ্যাম্বাসেডর ড. ওয়াইজ উদ্দিন আহমেদ ফিতা কেটে অফিস রুম উদ্বোধন করেন। কনভেনশন প্রস্তুতি কমিটির কনভেনর জিয়াউল হক জিয়া শুরুতেই উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন। কমিটির যে সকল সদস্য সম্মেলনকে সফল করার জন্য পরিশ্রম করছেন তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং তিনি এ যাবৎ যে যে কাজগুলো সম্পন্ন হয়েছে তা উল্লেখ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো যারা বক্তব্য রাখেন গোলাম মুহিবুর রহমান, খান সাইফুদ্দিন, ইয়াহইয়া আহমেদ, ফয়জুল ইসলাম, দিলীপ চৌধুরী ও শামসাদ রানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here