আরুবা- একটি সুখী দেশের গল্প (পর্ব-২)

0
315
13823197_1555924324433752_784285123_nআরুবা। চমৎকার সুন্দর নামের এই দেশটি দেখতেও কিন্তু অসাধারণ। কোথায় এর অবস্থান? নেদারল্যান্ডস সাম্রাজ্যের অন্তর্ভূক্ত ৪টি দেশের একটি আরুবা। দক্ষিণ ক্যারাবিয়ান সমূদ্রের টারকুইশ জলের মাঝে একটি দ্বীপ আরুবা। আসলে এটি একদল দ্বীপের সমষ্টি, যাদের বলা হয় ABC island একত্রে আরুবা। আসুন জেনে নিই, আরুবার সৌন্দর্য্যের কথা। আজ দ্বিতীয় পর্ব-
ডাঙ্কি অভয়ারণ্য
হ্যাঁ, ঠিকই শুনেছেন আপনি। আরুবায় আছে গাধাদের অভয়ারণ্য। আপনি কি কখনো ভেবে দেখেছেন, গাধারাও দেখতে সুন্দর হয়, আদুরে হয়? এখানে আপনি দেখা পাবেন নানান প্রজাতির এই প্রাণীটির এবং অবশ্যই এরা মন কেড়ে নেবে আপনার। ১৩০ টি গাধার অবাধ বিচরণ এখানে। মূলত এদের প্রজাতি হুমকীর মুখে পড়ে যাওয়ায় এই ব্যবস্থা নেওয়া হয়। বন্ধুত্বপূর্ণ প্রাণীগুলো হতে পারে আপনার ভ্রমণে মায়ার প্রতিচ্ছবি।
সোনার খনি
১৪ থেকে ১৫ শতকে সাহসী অনেক অভিযাত্রী ক্যারাবিয়ান অঞ্চলে স্বর্ণের খোজে আসে। কিংবদন্তী বলে, স্বর্ণ খনিগুলোর মধ্যে একটির নাম ছিল “Oro Ruba”, যার অর্থ লাল স্বর্ণ। সেখান থেকে অরুবা নামটি এসেছে আর দ্বীপটির ইতিহাসের সাথে জড়িয়ে গেছে এর বর্ণিল সম্পদের কাহিনী। আরুবা ভ্রমণে ঘুরে দেখতে পারেন এই স্বর্ণ খনিগুলো।
প্রকৃতির তৈরি সেতু
হাজার বছর ধরে সমূদ্রের ঢেউ আর প্রতাপশালী বাতাসের জোর তৈরি করেছে বেশ কিছু লাইমস্টোন সেতু। আসলে সেতুর আদলে পাথুরে গঠন এগুলো। ২০০৫ সালে ধ্বসে পড়ার আগে সবচেয়ে বড় প্রাকৃতিক সেতু হিসেবে স্বীকৃত ছিল যে সেতুটি তা সংযুক্ত করেছিল Bushiribana gold mine ruins এবং Andicuri Beach কে। অয়ারিরুরি বিচ এবং ব্লাক্সটোন বিচের কাছে এখনও বিস্ময়কর এই সেতুদের দেখা পাবেন আপনি। প্রকৃতির এই অনন্য খেলা মুগ্ধ করবে, একইসাথে বিস্ময়ে হতবাক করে দেব।
LOURDES GROTTO
আরুবার অধিবাসিরা মূলত ক্যাথলিক। তাই অনেক ক্যাথলিক চার্চের দেখাও আপনি পাবেন পুরো দ্বীপ জুড়ে। তবে উত্তরপূর্ব উপত্যকায় অবস্থিত সান নিকোলা একটি ভিন্নধর্মী ক্যাথলিক চার্চ। সোর প্রেতো নামের ক্লো পাহাড়ে অবস্থান গ্রোট্টো চার্চটির। এটি এখন ফরাসী ধর্মীয় ল্যান্ডমার্ক। আরুবায় গেলে অনন্য এই চার্চটি মিস করবেন না কোনভাবেই। চার্চটি দেখতে গেলে বোনাস হিসেবে আশেপাশের চমৎকার প্রকৃতি স্বাগত জানাবে আপনাকে। একই সাথে দেখা হবে ইতিহাস আর ঐতিহ্যের সাথেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here