হোয়াইট হাউসের ‘ব্ল্যাক’ ইতিহাস ফাঁস করলেন মিশেল ওবামা

0
24

339db384b1c79789bffbb5081e67cdf8-5799a276be074আন্তর্জাতিক ডেস্ক: আপনারা এই মঞ্চে আমাকে দেখছেন ফাস্ট লেডির ভূমিকায়। গল্পটা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে প্রবাহিত মার্কিন জনগোষ্ঠীর দাসত্বের কশাঘাত সম্পর্কিত অজানা ইতিহাসের।দাসত্ব থেকে জন্ম নেওয়া অধস্তনতার লজ্জার গল্প বলছি আমি। বলছি, মানুষে মানুষে পরস্পর-বিচ্ছিন্নতার হুল থেকে জন্ম নেওয়া গল্প।

তবে সংগ্রাম, আশা আর তৎপরতার মধ্য দিয়ে সেই ইতিবাচকতা অর্জিত হয়েছে যা হওয়া উচিত। সেই অগ্রগতিআর প্রগতির কারণেই কারণেই কৃঙ্গাঙ্গ হয়েও আমি প্রেসিডেন্ট প্রাসাদ হিসেবে এমন একটা বাড়িতে প্রতিদিন ঘুম থেকে জাগছি, যেটি দাসদের তৈরী। আমি দেখছি, দাসদের তৈরী করা সেই বাড়িতে, হোয়াইট হাউসের লনে কুকুরের সঙ্গে খেলা করছে দু’জন সুন্দর-বুদ্ধিমতী কালো মেয়ে।’

এভাবেই হোয়াইট হাউস নির্মাণের নেপথ্যে দাসদের ভূমিকার কথা সামনে এনেছেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে চলমান ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কনভেনশনে দেওয়া বক্তৃতায় এই মন্তব্য করেছেন তিনি। হোয়াইট হাউস নির্মাণে দাসদের, তথা আফ্রিকান-আমেরিকান কালো মানুষদের ইতহাস তুলে আনায় মিশেলের বক্তব্য নিয়ে তোলপাড় চলছে। রক্ষণশীলদের একাংশ একে অস্বীকার করতে চাইলেও ইতিহাসবিদ, অনুসন্ধানী সংবাদমাধ্যম আর সচেতন রাজনীতি ভাষ্যকাররা মিশেলের বক্তব্যকে যথার্থ বলে রায় দিয়েছেন। উল্লেখ্য এবারই প্রথম নয়, কদিন আগেও একই ধরনের মন্তব্য করেছিলেন মিশেল।

প্রেসিডেন্ট ওবামাও হোয়াইট হাউস নির্মাণে দাসদের ভূমিকার কথা তুলে এনেছিলেন ক’বছর আগে। তবে একেবারে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে করা মিশেলের মন্তব্য আলাদা তাৎপর্য নিয়ে হাজির হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এর মধ্য দিয়ে আমাদের চেনাজানা পরিসরের বাইরে লুকিয়ে থাকা এক সত্যিকারের জন-ইতিহাসের উন্মোচনের সুযোগ তৈরী হয়েছে। তবে বিরুদ্ধ মতও রয়েছে। কেউ কেউ মনে করছেন, বর্ণবাদ ইস্যুর রাজনৈতিক ব্যবহারের মধ্য দিয়ে নিজেদের বিলাসী বাস্তবতা আড়াল করছেন ওবামা-মিশেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here