লন্ডনে বৈশাখী মেলা হয়ে উঠে বাঙালির মিলন মেলা

0
229

03.08.2016-10লন্ডন: নৃত্য, সঙ্গীত আর ফ্যাশন-শো’র মধ্য দিয়ে লন্ডনে শেষ হলো বাঙালির প্রাণের উৎসব বৈশাখী মেলা।

রোববার ইস্ট লন্ডনের বাংলা টাউনের উইভার্স ফিল্ডে এ মেলা অনুষ্ঠিত হয়। এতে বৃটেনের বিভিন্ন শহর থেকে পরিবার পরিজন নিয়ে যোগ দেন সংস্কৃতিপ্রিয় বাঙালিরা। এক পর্যায়ে মেলা হয়ে উঠে বাঙালিদের মিলন মেলায়।

এবার মেলার মূল আকর্ষণ ছিল বাংলাদেশের দু’জনপ্রিয় শিল্পী আইয়ুব বাচ্চু আর হাবিব ওয়াহিদ।

ওইদিন সকাল ১১টায় ইস্ট লন্ডনের বাস্কটন স্ট্রিট থেকে শুরু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে নেতৃত্ব দেন টাওয়ার হ্যামলেটস মেয়র জন বিগস। এরপর পরিবেশন করা হয় নৃত্য, সঙ্গীত আর ফ্যাশন-শো।

ইউরোপজুড়ে জঙ্গি হামলার হুমকি থাকায় নিরাপত্তা ব্যবস্থাও জোরদার ছিল। আগতদের তল্লাশীর মাধ্যমে প্রবেশ করতে দেওয়া হয় মেলাঙ্গনে। মেলা শেষ হয় সন্ধ্যা ৭টায়।

03.08.2016-11টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জনবিগস বলেন, বৃটেনের এই বহুজাতিক সমাজে বাংলার কৃষ্টি ও ঐতিহ্যকে তুলে ধরতেই এই আয়োজন। বৈশাখী মেলার মাধ্যমে বৃটেনে জন্ম নেওয়া তৃতীয় প্রজন্মের ব্রিটিশ বাঙালিরা যেমন নিজেদের শেকড়ের সন্ধান পাচ্ছে ঠিক তেমনি অন্যরাও বাংলা সংস্কৃতির সাথে পরিচিত হচ্ছেন। আগামীতে এর পরিধি আরও বাড়ানো হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লন্ডন্থ বাংলাদেশ মিশনের প্রেস মিনিস্টার সাংবাদিক নাদিম কাদির, ডেপুটি মেয়র সিরাজুল ইসলাম।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতায় ১৯৯৬ সালে বৃটেনে বাংলা সংস্কৃতির প্রচার প্রসার ও ইস্ট লন্ডনে বাংলা টাউনের পরিচিতির লক্ষ্যে সংস্কৃতিপ্রিয় বাঙালিরা বৈশাখী মেলা শুরু করেন।

পরবর্তীতে মেলা আয়োজনের দায়িত্ব পায় বৈশাখী মেলা ট্রাস্ট নামে একটি সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here