কাস্পিয়ান সাগরে নৌমহড়া শুরু করেছে রাশিয়া

0
42

213519caspian_sea_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: কাস্পিয়ান সাগরের দক্ষিণ-পশ্চিমাংশে আজ (মঙ্গলবার) থেকে নৌমহড়া শুরু করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। রুশ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ২০ আগস্ট পর্যন্ত এ মহড়া চলবে। এতে অংশ নিচ্ছে রাশিয়ার যুদ্ধজাহাজ ‘দ্যা তারাস্তান’, গ্রাদ সাভিয়াজস্ক এবং ভেলিকি উস্তুইয়ুগ। এর পাশাপাশি বহু নৌযান ও জঙ্গিবিমান মহড়ায় যোগ দিচ্ছে।

এদিকে, রুশ প্রতরিক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, সিরিয়ার কাছে ভূমধ্যসাগরে রাশিয়ার ‘সারফেইস অ্যাকশন গ্রুপ’ কৌশলগত মহড়া শুরু করেছে। ভূমধ্যসাগরের পূর্বাংশে এ মহড়া চলছে। রুশ নৌবাহিনীর বার্ষিক পরিকল্পনা অনুসারে এ নৌ মহড়া চলছে।

সন্ত্রাসী হুমকির মুখে সংকটকালীন পরিস্থিতি মোকাবেলায় রুশ নৌবহরের যুদ্ধ সক্ষমতা যাচাই করার জন্য কৌশলগত এ মহড়া চালানো হচ্ছে। ভূমধ্যসাগরের মহড়ায় সারপুখোভ ও জেলেনি ডল নামে নতুন নির্মিত দুটি ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ যুদ্ধপরিস্থিতির মতো গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করবে। এ দুটি জাহাজে ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা আছে। গত বছর সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রুশ বাহিনী। পার্স টুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here