আমেরিকানদের যত দ্রুত সম্ভব গাজা ছাড়ার আহবান যুক্তরাষ্ট্রের

0
124
221813gazaআন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখন্ডে থাকা আমেরিকানদের যত দ্রুত সম্ভব ওই এলাকা ত্যাগের আহবান পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।
গাজা উপত্যাকা থেকে রকেট নিক্ষেপের জবাবে ইসরাইলি সেনাবাহিনী রোববার ও সোমবার সেখানে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে বোমা হামলার কথা উল্লেখ করার পর মঙ্গলবার যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের জন্য এ সতর্কবাণী করেছে। ইসরাইলি হামলায় চার জন আহত হয়েছে বলে ফিলিস্তিনী মেডিকেল কর্মকর্তারা জানান।
ওয়াশিংটন বিশ্বের বিভিন্ন দেশে থাকা ও ভ্রমণেচ্ছু আমেরিকানদের জন্য নিয়মিত সতর্কবাণী প্রদান করে।মার্কিন পররাষ্ট্র দপ্তর গাজা ভূখন্ডে ভ্রমণের ব্যাপারে সতর্কবাণী এবং যারা বর্তমানে সেখানে অবস্থান করছেন তাদেরকে যত দ্রুত সম্ভব ওই এলাকা ত্যাগের আহবান জানিয়েছে।
২০১৫ সালের ডিসেম্বরেও একই ধরণের সতর্কবাণী করেছিল দেশটি। পররাষ্ট্র দপ্তর জানায়, গাজা বিদেশী সশস্ত্র সংগঠন হামাসের নিয়ন্ত্রণে রয়েছে। গাজার অভ্যন্তরে ও এর সীমান্তে নিরাপত্তা পরিস্থিতি বিপজ্জনক ও গোলযোগপূর্ণ। এটি জানায়, ২০১৫ সালের অক্টোবর থেকে ইসরাইল ও পশ্চিম তীরে দফায় দফায় সহিংসতায় আমেরিকার নাগরিক হতাহতের ঘটনা ঘটেছে।
একইসঙ্গে পররাষ্ট্র দপ্তর পশ্চিম তীরের হেবরনে একটি ইহুদি সামরিক কম্পাউন্ড সম্প্রসারণ পরিকল্পনার নিন্দা জানিয়েছে। ইসরাইলি গণমাধ্যমে ওই কম্পাউন্ড সম্প্রসারণের খবর বেরোয়। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন, ‘আমরা সব ধরণের বসতি স্থাপনের কর্মকান্ডের বিরোধিতা করি। আমরা বারবার বলছি, এ ধরণের পদক্ষেপ ইসরাইলের একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আকাক্সক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here