ভ্রমণে চলুন স্টকহোম (পর্ব-২)

0
29
stockholm-sweden-winterবাল্টিক সমুদ্রের তীরে ১৪টি দ্বীপের সমষ্টি স্টকহোম ইউরোপের সবচেয়ে সুন্দর শহরগুলোর একটি। আপনি যদি স্ক্যান্ডিনেভিয়ান লাইফ স্টাইল উপভোগ করতে চান, অভিজাত নির্মাণ শৈলী দেখতে চান আর একই সাথে সমুদ্রকেও কাছে পেতে চান তাহলে অবশ্যই ভ্রমণে যান স্টকহোম।
কীভাবে উপভোগ্য করবেন আপনার ভ্রমণ-
 
সিটি হল
স্টকহোমের সবচেয়ে আইকনিক বিল্ডিংটির নাম সিটি হল। জলের কিনারায় এর অবস্থান। মাথায় ৩টি সোনালী মুকুট দালানটিকে দিয়েছে অনন্য একটি রূপ। ১৯২৩ সালে হলটি খোলা হয়। এর ভেতরে আছে এসেম্বলি রুম, অফিস, বিভিন্ন চিত্রকর্মের প্রদর্শনী। বার্ষিক নোবেল বাঙ্কেটস এর সম্মানজনক অনুষ্ঠানটি এখানেই আয়োজিত হয়। সময় মিলিয়ে আপনিও অনুষ্ঠানটিতে দর্শক সারির একজন হতে পারেন। অতিথিরা প্রথমে ব্লু হলে খাবার গ্রহণ করেন। এরপর তারা চলে আসেন বল রুমে, যার নাম গোল্ডেন হল। গোল্ডেন হলের দেয়ালে কম করে হলেও ১৮ মিলিয়ন মোজাইক খচিত আছে। টাওয়ারটির উপর থেকে শহর দেখার অভিজ্ঞতাও চমৎকার।
নৌ ভ্রমণ
সমুদ্রের জল স্টকহোমের তীরকে ছুঁয়েছে পরম মমতায়। যেখানেই যান না কেন দেশটির নৌভ্রমণ আপনার স্টকহোম ট্যুরের আনন্দকে করবে দ্বিগুণ। আপনি এখানে সব রকম আকার এবং বৈশিষ্টের নৌকা দেখতে পাবেন। শহরের অনেকেরই গ্রীষ্মকালীন আবাস রয়েছে সমুদ্রের তীরে। তাই স্টকহোমে গ্রীষ্ম মানেই শান্ত নীল সমুদ্রে ঘুরে বেড়ানো। প্রশান্তিময় একটি ভ্রমণকে সার্থক করতে এর চেয়ে চমৎকার উপায় আর কি আছে?
Moderna Museet
বিংশ শতাব্দি থেকে শুরু করে এখন পর্যন্ত বিভিন্ন শিল্পকর্মের সাথে সাক্ষাতের জন্য অবশ্যই বেড়িয়ে আসুন মর্ডানা মুসিত। পিকাসো, ডালি, ডার্কার্ট এবং মাতিসের চমৎকার সব কাজের সাথে দেখা হবে আপনার এখানে। জাদুঘরটি সেই প্রাচীনকাল থেকে শুরু করে আধূনিক সময় অব্দি সব রকমের শিল্পকেই ঠাই দিয়েছে। স্লেপশোলমেন উপদ্বীপের সুন্দর এই জাদুঘরটির নকশা করেছেন রাফায়েল মনেও, একজন স্প্যানিশ স্থাপত্যশিল্পী। এখানে নিয়মিত বিভিন্ন আন্তর্জাতিক মানের প্রদর্শনী হয়, শিশুদের ওয়ার্কশপের আয়োজন হয়।
রয়েল ন্যাশনাল পার্ক
পার্কটি ৬ মাইল দীর্ঘ জায়গা জুড়ে অবস্থিত। এটি বিশ্বের প্রথম শহুরে ন্যাশনাল পার্ক। পার্কের অন্তর্গত বনে আপনি দেখতে পাবেন হার্বার মুজ, শেয়াল, হরিণ এবং বিভিন্ন ধরণের পাখি। সবুজ অরণ্য দেয় শান্তি শান্তি আবেশ, তার সাহে প্রাণিদের অবাধ বিচরণ যেন আপনাকে নিয়ে যাবে প্রকৃতির একদম কাছে। এছাড়াও ভেতরে আছে জাদুঘর, দূর্গ, থিয়েটার, হোটেল। সব মিলিয়ে এটি একটি প্রমোদোদ্যান। পরিবার নিয়ে স্টকহোম ভ্রমণে গেলে এটি একটি আদর্শ জায়গা যেখানে আনন্দ নিয়ে ঘুরে বেড়াতে পারবে সবাই।
 
Sky View – The Globe
স্টকহোমের দক্ষিণ পাড়ে অবস্থিত স্কাই ভিউ আপনাকে নিয়ে যাবে বিশ্বের সর্বোচ্চ গোলাকার দালানের কাছে।দালানটির নাম এরিকসন গ্লোব। বর্তমানে এটি স্টকহোমের অন্যতম ল্যান্ডমার্ক। সমূদ্র তলদেশ থেকে ১৩০ মিটার উচ্চতায় অবস্থিত এই দালানে ভ্রমণ আপনার জন্য হবে অবিস্মরণীয় এক অভিজ্ঞতা। ৩০ মিনিটের ছোট একটি ট্যুর, তা আবার বিভক্ত ১০ মিনিট করে, কিন্তু একটি সার্থক ভ্রমণ সংযোজন। তাই স্টকহোম ভ্রমণে অবশ্যই যাবেন এখানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here