দেয়াল ভেঙে মেক্সিকো যাত্রা ট্রাম্পের

0
12
213618how-much-donald-trump_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: অভিবাসন নীতি নিয়ে নিজের অবস্থান তুলে ধরার সময় চমক দিলেন রিপাবলিকান দলের মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার যুক্তরাজ্যের আরিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্সে অভিবাসন নীতি নিয়ে বক্তব্যের এক পর্যায়ে  তিনি বলেন, বুধবারেই মেক্সিকান প্রেসিডেন্ট অ্যানিরিকো পিনার নেইতো’র সঙ্গে দেখা করবেন তিনি।
ট্রাম্প তার টুইটারেও মেক্সিকান প্রেসিডেন্টের আমন্ত্রণ গ্রহণের কথা জানান। এর আগে শুক্রবার মেক্সিকোর প্রেসিডেন্ট মি.পিনা নেইতো ট্রাম্প এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারী ক্লিনটনকে মেক্সিকো ভ্রমণের আমন্ত্রণ জানান। মেক্সিকো প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয় ইউএস- মেক্সিকো দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিও পর্যালোচনার জন্য দুপক্ষকেই আমন্ত্রণ জানানো হয়েছে। ট্রাম্প এই আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং গতকাল একান্ত বৈঠক হবার কথা রয়েছে।
ডোনাল্ড ট্রাম্প এর আগে মেক্সিকানদের অবৈধ অভিবাসী ও ধর্ষক এবং মাদক ব্যবসায়ী বলে অভিযুক্ত করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি অবৈধ অভিবাসন বন্ধের জন্য মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করবেন এবং দেয়ালের ব্যয়ভার মেক্সিকো বহন করবে। এর পরিপ্রেক্ষিতে সিএনএনএর সাথে এক সাক্ষাৎকারে পিনা নেইতো বলেন, মেক্সিকো কখনই দেয়াল নির্মাণের ব্যয়ভার বহন করবে না। এছাড়াও ট্রাম্প উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তির বিরোধীতা করেন।
মেক্সিকো এই চুক্তি পুরোপুরি সমর্থন করে আসছে। কিন্তু এখন ট্রাম্প হাটঁছেন সম্পূর্ণ উল্টোপথে। পিনা নেইতোর আমন্ত্রণ গ্রহণ মেক্সিকোর সাথে ট্রাম্পের ভাল সম্পর্ক তৈরির প্রচেষ্টার এক পদক্ষেপ বলেই ধরে নেওয়া যায়। তবে নিজের মন্তব্যকে পুরোপুরি পাল্টে ফেলা বা অন্যভাবে ব্যখ্যা করা ট্রাম্পের জন্য নতুন কিছু নয়। এর আগেও তিনি মুসলমানদের আমেরিকায় ঢুকতে নিষেধাজ্ঞা ও আমেরিকা থেকে সব অভিবাসীদের বের করে দেয়ার কথা বলেন। পরবর্তীতে নীতি আবার বলেন, শুধু মাত্র সন্ত্রাসীদের বের করে দেয়া হবে বা আমেরিকায় ঢুকতে দেয়া হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here