‘বিচার বন্ধ করে দিয়ে বাংলার মাটিতে যুদ্ধাপরাধীদের প্রতিষ্ঠা করেন জিয়া’

0
113

195342211837hasina_kalerkantho_picঢাকা: রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে দিয়ে বাংলার মাটিতে তাদের প্রতিষ্ঠা করেছিলেন জিয়াউর রহমান।

আজ বুধবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ছাত্রলীগ আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আমলে ১১ হাজার যুদ্ধাপরাধী সাজাপ্রাপ্ত ছিল, ২২ হাজার মামলা হয়েছিল। জিয়াউর রহমান ক্ষমতা দখল করে সব যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে দিলেন। গোলাম আযমকে পাকিস্তান থেকে ফিরিয়ে আনা হলো। বাংলার মাটিতে তাদের প্রতিষ্ঠা করলো, তাদেরও বিচার আমরা করেছি-করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, একাত্তরের যুদ্ধাপরাধী এবং জাতির জনক বঙ্গবন্ধুর খুনিদের বিচার এই বাংলার মাটিতে আওয়ামী লীগই করেছে। বঙ্গবন্ধুকে হত্যার পর সে সময় বিবিসিতে ইন্টারভিউতে খুনিরা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল । তারা বলেছিল- কে আমাদের বিচার করবে? কারণ বঙ্গবন্ধুকে মেরে ফেলেছি। তবে আমরা বিচার করেছি, আমরাই করেছি। মুক্তিযুদ্ধের সেই চেতনাকে ফিরিয়ে আনবো বলেই বাংলাদেশে রাজনীতি শুরু করি। বঙ্গবন্ধুর খুনি এবং যুদ্ধাপরাধীদের বিচার আমরা করেছি, আমরাই করে যাচ্ছি।

তিনি বলেন, ১৯৭৫ সাল থেকে দেশে ১৯টি ক্যু হয়েছে। তখন (জিয়াউর রহমানের আমলে) স্বাধীনভাবে চলার কোনো সুযোগ ছিল না, কথা বলার কোনো সুযোগ ছিল না। বঙ্গবন্ধুর খুনিদের বিচার বন্ধ করে দিয়েছিলেন তিনি। আলোচনা সভায় স্বাধীনতার জন্য তাঁর মায়ের অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here