কাশ্মির নিজেদের করে পাওয়ার স্বপ্ন ত্যাগ করুন: পাকিস্তানকে সুষমা

0
101

232932sushma_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের কড়া সমালোচনা করে পাক সরকারকে ‘কাশ্মির নিজেদের করে পাওয়ার স্বপ্ন ত্যাগ’ করতে বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। গত রবিবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর ভোররাতে ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি এলাকায় নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতীয় সেনাবাহিনীর একটি ব্রিগেডের সদর দপ্তরে চার ‘বিচ্ছিন্নতাবাদীর’ হামলায় ১৮ জন সেনা নিহত হয়। এ ঘটনার দুই দিন পর ফের নওগ্রাম সেক্টরে অনুপ্রবেশকারীদের সঙ্গে গোলাগুলিতে এক ভারতীয় সেনা নিহত ও অপর দুইজন আহত হয়। পরপর দুটি হামলার পর পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে আন্তর্জাতিকভাবে ব্যাপক প্রচার চালায় ভারত।

সুষমা স্বরাজ বলেন, “সন্ত্রাসী হামলা চালিয়ে ইসলামাবাদ যে ভূখণ্ড দখল করে নেওয়ার স্বপ্ন দেখছে, তা অবশ্যই পরিহার করতে হবে।”

তিনি আরো বলেন, “আমি দ্ব্যর্থহীনভাবে বলছি, জম্মু ও কাশ্মির ভারতের অবিচ্ছিন্ন অংশ এবং সব সময় তাই থাকবে।”

যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এ অভিযোগ অস্বীকার করে জাতিসংঘে দেওয়া বক্তৃতায় বলেন, তার সরকারের সঙ্গে ভারতের আলোচনায় বসার মতো পরিস্থিতি এখন আর নেই। ভারত বর্তমান পরিস্থিতি আরও ঘোলাটে করে তুলছে।

তিনি আরো বলেন, “নয়া দিল্লির সঙ্গে ইসলামাবাদ শান্তি স্থাপন করতে চায়। কিন্তু কাশ্মির সমস্যা সমাধান ছাড়া তা সম্ভব নয়।”

অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘ সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে বলেন, উরিতে নিহত ১৮ ভারতীয় সেনার আত্মত্যাগের কথা ভারত ভুলবে না এবং বিশ্বজুড়ে ‘সন্ত্রাসী রপ্তানির’ কারণে তারা আন্তর্জাতিক বিশ্ব থেকে পাকিস্তানকে বিচ্ছিন্ন করার সর্বাত্মক চেষ্টা চালাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here