কুন্দুজ থেকে বিতাড়িত তালেবান বাহিনী

0
11
2128132016-10-04_3_2513আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কুন্দুজে মঙ্গলবার ভোরে আফগান বাহিনীর অভিযানে তালেবান বাহিনী পরাজিত ও বিতাড়িত হয়েছে। ন্যাটো বাহিনীর বিমান হামলার সহযোগিতায় আফগান বাহিনী এ অভিযান চালায়। এদিকে ধারণা করা হচ্ছে, অনেক তালেবান যোদ্ধা বেসামরিক লোকজনের বাড়িঘরে আতœগোপন করে আছে।
আসাদুল্লাহ আমারখিল জানান, কুন্দুজ নগরীতে লড়াই শেষ হয়েছে। এতে বহু সংখ্যক তালেবান হতাহত হয়। সোমবার তালেবান যোদ্ধারা চুক্তিভঙ্গ করে কৌশলগত দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় এ নগরীতে হামলা চালায়।
আফগানিস্তানের স্থিতিশীলতা নিশ্চিত করতে তহবিল সংগ্রহে ব্রাসেলসে একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের একদিন আগে সেখানে এ লড়াই বাঁধে।
২০১৫ সালের সেপ্টেম্বর মাসে তালেবান যোদ্ধারা সংক্ষিপ্ত সময়ের জন্য কুন্দুজ দখল করে নিয়েছিল। এটা ছিল তাদের জন্য একটি বড় বিজয়।
এর কয়েকদিন পরই ন্যাটোর সহযোগিতায় তালেবান বাহিনী নগরীটির পুনঃনিয়ন্ত্রণ নেয়। তালেবান যোদ্ধারা সোমবার ভোরে কুন্দুজে ঢুকে পড়ে এবং নগরীর মধ্যাঞ্চলের অনেক এলাকা দখলে নেয়।
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে সেখানে ‘ব্যাপক অভিযান’ চালানোর কথা জানান।
পরে তালেবানরা নগরীর বিভিন্ন চেকপয়েন্ট দখল করে নেয়ার দাবি জানায়। তবে তারা পুরো নগরী দখলের দাবি করেনি।
গভর্নর জানান, মঙ্গলবার ভোরে ন্যাটো বাহিনীর সহযোগিতায় সেখানে অভিযান চালিয়ে তালেবান যোদ্ধাদের বিতাড়িত করা হয়। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here