হাইতিতে হারিকেন ম্যাথিউর তাণ্ডব: নিহতের সংখ্যা বেড়ে ২৮৩

2e5edfbc525d67d75a782399802f5b36-57f7027438fc1

বর্ণমালা ডেস্ক : হাইতির জেরেমি শহর ম্যাথিউয়ের আঘাতে লণ্ডভণ্ড ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ‘ম্যাথিউ’র তাণ্ডবে প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। এ হারিকেনের আঘাতে শুধু হাইতিতেই অন্তত ২৮৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির সরকার। যার মধ্যে অন্তত ৫০ জন মারা গেছেন দেশটির দক্ষিণের শহর রচি-এ-বাতুয়ায়। এর আগে বৃহস্পতিবার নিহতের সংখ্যা ১০০ বলে জানিয়েছিল হাইতির সরকার।
এছাড়া মঙ্গলবার আছড়ে পড়া এ ঝড়ের কারণে দেশটির প্রধান শহর জেরেমির প্রায় ৮০ শতাংশ ভবন ধসে পরেছে এবং সুদ প্রদেশে ৩০ হাজার ভবন ধ্বংস হয়েছে।
ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি এখন যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রেও ১৫ লাখের বেশি মানুষ ঘর ছেড়েছেন।
হাইতির দক্ষিণের শহর হারিকেনের আঘাতে বিচ্ছিন্নহারিকেন ম্যাথিউ মঙ্গলবার ক্যারিবীয় সাগর থেকে উৎপত্তি হয়ে সরে গিয়ে হাইতি ও ডমিনিকান রিপাবলিকে সজোরে আঘাত করে। এটি বর্তমানে বাহামার দিকে সরে যাচ্ছে। ঝড়টিকে ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হিসেবে অভিহিত করা হচ্ছে। এর প্রভাবে বাহামা ও ফ্লোরিডা উপকূলেও ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। তীব্রতা অনুযায়ী ঝড়টিকে ‘ক্যাটাগরি ৪’ বলে উল্লেখ করা হয়েছে।
হাইতিতে ম্যাথিউয়ের আঘাতঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি বৃহস্পতিবার হাইতিতে আঘাত হানে। এই ক্ষয়ক্ষতির জন্য দেশটির বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। ম্যাথিও’র প্রভাবে হাইতিতে প্রবল বৃষ্টিপাত ও প্রলয়ঙ্কারী বাতাস বয়ে যাচ্ছে। এতে উত্তর আমেররিকার দরিদ্রতম দেশটিতে অবর্ণনীয় ক্ষতি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here