বাংলাদেশ এখন ধনুষ্টংকার মুক্ত : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

0
173
172015jahid-malek_kalerkantho_picঢাকা: বাংলাদেশ এখন টিটেনাস ফ্রি (ধনুষ্টংকার মুক্ত) হয়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন।
পরিবারকল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষে সচিবালয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।
তিনি বলেন, আপনাদের একটা ভালো খবর দিতে পারি। বাংলাদেশ এখন টিটেনাস ফ্রি (ধনুষ্টংকার মুক্ত) হয়ে গেছে। আগে আমরা পোলিও ফ্রি হয়েছি। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে গত ৬ সেপ্টেম্বর ডাব্লিউএইচও’র মিটিং (বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ৬৯তম সম্মেলন) হয়েছে। সেখানে ডাব্লিউএইচও’র মহাপরিচালক মার্গারেট চ্যান ও আঞ্চলিক পরিচালক পুনমক্ষেত্র পালের উপস্থিতিতে আমি সেই সার্টিফিকেট গ্রহণ করেছি। এটা আমাদের জন্য একটি সুসংবাদ।
কবে থেকে বাংলাদেশ ধনুষ্টংকার মুক্তের স্বীকৃতি পেল-একজন সাংবাদিক জানতে চাইলে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, টিটেনাস মুক্ত হয়েছি প্রায় এক বছর হয়ে গেছে। এটার আবার অবজারভেশনের (পর্যবেক্ষণ) একটা টাইম থাকে। সেই অবজারভেশন টাইম আমরা অতিক্রম করেছি। সেটার পরেই (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) আমাদের সার্টিফিকেট দিয়েছে।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব মো. সিরাজুল ইসলামসহ মন্ত্রণালয় ও পরিবারকল্যাণ অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here