রাশিয়ায় ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তার কারণ কী?

0
108

132747tramp_kalerkantho_pic_2আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয় বিশ্বের নানা জনগোষ্ঠীর মধ্যে নানা ধরনের প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। তবে ট্রাম্পের জয়ে যারা আনন্দিত তাদের মধ্যে একটি জনগোষ্ঠী রাশিয়ার কোসাকরা। এই জাতিগোষ্ঠীর কাছে ট্রাম্প বেশ জনপ্রিয়। তবে শুধু এই ক্ষুদ্র জাতিগোষ্ঠী নয়, রাশিয়াজুড়েই চলছে ট্রাম্পের গুণগান। রাশিয়ায় ট্রাম্পের এই বিপুল জনপ্রিয়তার কারণ কী? কোসাকরা পরিচিত সাহসী যোদ্ধা হিসেবে এবং পশ্চিমাদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি সন্দেহপ্রবণ। তবে একজন পশ্চিমাকে তারা এখন ব্যতিক্রমী দৃষ্টিতে দেখছে, আর ওই একজনই হলেন ডোনাল্ড ট্রাম্প।

কাসিমোভার কোসাকরা তাকে একজন সম্মানসূচক কোসাক হিসেবে ঘোষণা করেছে এবং তাকে সেখানে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু কেন? কারণ ট্রাম্প অন্য মার্কিন প্রেসিডেন্টদের মতো নয়। তিনি রাশিয়ার সাথে ভালো সম্পর্ক চান। তিনি ন্যাটোকে অর্থ সাহায্য দিতে চান না এবং তার একজন সুন্দরী স্লাভিক স্ত্রীও আছে। বলছিলেন কোসাক গোত্রপ্রধান আন্দ্রে পালিকভ। তবে রাশিয়ায় শুধু কোসাকরাই যে ট্রাম্পের গুণগান গাইছেন তা নয়।

রুশ টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হচ্ছে, এখানকার একজন কৃষক তার এক ইয়াক শাবকের নাম দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের নামে। বলা হচ্ছে, শিশু ডোনাল্ড বেশ অবাধ্য প্রকৃতির। রুশ শিল্পীরা ডোনাল্ড ট্রাম্পের ছবি আঁকছে, রুশ রাজনীতিবিদরা তাকে অনুকরণ করছে এবং মস্কোতে এখন সোনার প্রলেপ দেওয়া স্মার্টফোন কিনতে পাওয়া যাচ্ছে যার কভারে ডোনাল্ড ট্রাম্পের মুখাবয়ব বসানো। মজার ব্যাপার হচ্ছে, কিছুদিন আগেও সিরিয়া এবং ইউক্রেনকে ঘিরে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন একটি শীতল যুদ্ধের সম্ভাবনার কথা বলা হচ্ছিল। কিন্তু এখন রাশিয়া হঠাৎ করেই যুক্তরাষ্ট্রকে একটি সম্ভাব্য অংশীদার হিসেবে দেখছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here