ক্যারিবিয়ানদের বিপক্ষে শ্রীলঙ্কার ১ রানের রুদ্ধশ্বাস জয়

0
182

222200evinস্পোর্টস ডেস্ক: মনে হয়েছিল ৩৩০ রান করেও জিততে পারবে না শ্রীলঙ্কা। ত্রিদেশীয় সিরিজে ওপেনার ইভিন লুইস ১৪৮ রানের বীরোচিত ইনিংস খেলে প্রতিপক্ষকে তেমন পরিস্থিতিতে দাঁড় করিয়ে দিয়েছিলেন। কিন্তু শেষের দিকে দারুণ ভাবে লড়াইয়ে ফিরে শ্রীলঙ্কার বোলাররা ম্যাচটা এক কথায় ছিনিয়েই আনে ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে। ম্যাচের শেষ বল পর্যন্ত থাকে উত্তেজনা। শেষ বলে তিন রান করলে জয়। কিন্তু দলকে এই পর্যন্ত নিয়ে আসা ক্যারিবিয়ান অধিনায়ক জ্যাসন হোল্ডার মাত্র ১ রান নিতে পারলেন। কখনো ৩০০’র বেশি রান তাড়া করে ওয়ানডে না জেতা ক্যারিবিয়ানরা এবার রইল ইতিহাস গড়ার সাথে নিঃশ্বাস দূরত্বে। আক্ষেপ তাদের। ১ রানের অসাধারণ, রোমাঞ্চকর, রুদ্ধশাস জয়ে তিন জাতির আসরের ফাইনালে উঠে গেল লঙ্কানরা।

বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান নিরোশান ডিকওয়েলা ও কুশল মেন্ডিস বড় সংগ্রহ দিয়েছেন দলকে। কিন্তু দুজনারই বুক ভেঙেছে। দুজনই ৯৪ রান করে আউট। মেন্ডিসেরটা বিধ্বংসী। ৭৩ বলে ৫ ছক্কা ৭ চারে। ডিকওয়েলারটা ১০৬ বলে। এর সাথে আছে ধনঞ্জয় ডি সিলভার ৫৮। অধিনায় উপুল থারাঙ্গা (২৬) ও সাচিথ পাথিরানা (২৪) দ্রুত রান বাড়িয়েছেন। তাতে ৭ উইকেটে ৩৩০ রান পায় শ্রীলঙ্কা। জবাবে, ৯ উইকেটে ৩২৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

ব্রায়ান লারার দেশের ছেলে ২৪ বছরের লুইস। মারমার কাটকাট ক্রিকেটের জন্য খ্যাতি আছে। গেল বছর বাংলাদেশের বিপিএলে সেঞ্চুরি করে গেছেন। মাত্র চতুর্থ ওয়ানডে খেলতে নেমেছিলেন। ৯১ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছেন। ১২২ বলে ১৫ বাউন্ডারি ও ৪ ছক্কায় ১৪৮ রান করে ওপেনার রান আউট হয়ে থামেন ৪০.৩তম ওভারে।

৬ উইকেটে ২৬২। ঐতিহাসিক জয়ের ভিত্তি গড়ে গেছেন লুইস। তার বিদায়ের সময় আর ৬৮ রান দরকার ক্যারিবিয়ানদের। হাতে ৫৭ বল। হোল্ডার ছিলেন বলে ভরসাও ছিল। কার্লোস ব্রাথওয়েট ১৬ বলে ১৯ দিয়ে গেলেন। ব্যাটসম্যান শেষ। তবে ওখানেও ম্যাচ জেতেনি শ্রীলঙ্কা। শেষ ১২ বলে ২০ রান চাই। অষ্টম উইকেট পড়ে। সুলিমান বেন একটি চার মারেন। শেষ ৬ বলে দরকার ১০। এবার তৃতীয় বলে ছক্কা দীর্ঘকায় বেনের। ৩ বলে আর ৩ রান! কিন্তু নুয়ান প্রদিপ এক বল পর তুলে নেন বেনকে। ক্যাচ দিয়ে ফেরেন। স্ট্রাইকে আসেন হোল্ডার। মিডল স্টাম্পে ঘণ্টায় ১৪৪ কিলোমিটার গতিতে এক ইয়র্কার মারেন প্রদিপ। কোনোমতে সামলে ১ রান। প্রায় হারতে বসা ম্যাচে তখন জয়োৎসবে মাতে শ্রীলঙ্কা। অপরাজিত হোল্ডার অসহায় হয়ে দেখেন। লুইসের ম্যাচে মেন্ডিস ম্যাচের সেরা।

ফাইনালে খেলতে আক্ষরিক অর্থেই সেমিফাইনাল হয়ে ওঠা শুক্রবারের ম্যাচে স্বাগতিক জিম্বাবুয়েকে হারাতে হবে ওয়েস্ট ইন্ডিজের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here