দুটি আলাদা ধরনের নতুন ৫০০ টাকার নোট ঘুরছে ভারতের বাজারে

0
207

150304rupee-note-25-1480046880-25-1480049381আন্তর্জাতিক ডেস্ক: নতুন নোট ভারতের বাজারে এসেছে দুই সপ্তাহও হয়নি। এর মধ্যেই নতুন পাঁচ শ টাকার নোটের দুটি আলাদা সংস্করণ বেরিয়ে গেছে বাজারে। আর তা ঘুরছে লোকের হাতে হাতে। তাহলে কি বেরোনোর সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে নতুন নোটের জালপর্ব? নতুন নোটের দুটি আলাদা সংস্করণে দেখা যাচ্ছে, গান্ধীজির মুখের একটা আলাদা ছায়া পড়েছে সামনের দিকে। এ ছাড়া মাথার পেছনের অংশ, এমনকী কানের দিকে অংশেও দুটি করে ছায়া পড়েছে। এ ছাড়া নোটের একেবারে ধারের দিকে একটি অংশের ছাপাও ঠিক হয়নি। এবং ছাপাও দুটি নোটে দুই রকমের হয়েছে। ফলে বিভ্রান্তি তৈরি হওয়া স্বাভাবিক।

এই বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাংকের কি বক্তব্য? আরবিআই জানিয়েছে, বর্তমানে নতুন নোটের চাহিদা বিপুলভাবে তৈরি হয়েছে। সেই চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে যোগান দিতে গিয়েই নতুন নোটে ছাপার সমস্যা হয়েছে। আরবিআই সকলকে আশ্বস্ত করে জানিয়েছে, আমজনতার ভয়ের কিছু নেই। এই টাকা তারা স্বচ্ছন্দে গ্রহণ করতে পারেন। অথবা চাইলে আরবিআইয়ের যেকোনো শাখায় গিয়ে জমা দিয়ে নতুন টাকা তুলে আনতে পারেন। জনগণকে ভরসা জুগিয়ে বলা হয়েছে, নতুন নোট জাল করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

পাকিস্তানে এই ধরনের নোট ছাপার মতো পরিকাঠামো এখনও তৈরি হয়নি। এটাও জানানো হয়েছে যে দুই ধরনের নয়, মাত্র এক ধরনের ৫০০ টাকার নোটই ছাপানো হয়েছে। প্রসঙ্গত, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত ভারতে মোট ১৫৫.১১ কোটি টাকার জাল নোট উদ্ধার হয়েছে। এর মধ্যে এ বছরই উদ্ধার হয়েছে ২৭.৭৯ কোটি টাকা। সবমিলিয়ে মোট ৩১ লাখ জাল নোট ভারতে উদ্ধার করা হয়েছে। এবং এর সিংহভাগই বড় মূল্যের নোট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here