সাপ্তাহিক ছুটিতে বিশ্বভ্রমণকারী এক নারীর গল্প

0
222

img_1089নতুন নতুন দেশ ঘুরে বেড়ানোটা কারোর কাছে শখ, কারোর কাছে বিলাসিতা আবার কারোর কাছে নেশা! অনেকে ঘুরতে যাওয়ার কথা শুনলে ব্যাগ কাঁধে নিয়ে তৈরি হয়ে যান। আবার এমন মানুষও আছেন ঘুরতে যাওয়ার কথা শুনলে ছুটি, সময়, খরচের একশ একটা বাহানা তৈরি করেন। আসলেই কী ঘুরতে যাওয়ার জন্য অনেক বেশি টাকা এবং সময়ের প্রয়োজন?  আপনার উত্তর যদি হ্যাঁ হয়, তবে আপনার ধারণা পরিবর্তন করে দেবে ইলোনা কারাফিন।

ইলোনা কারাফিন মাত্র ২৩ বছর বয়সে ঘুরে বেড়িয়েছেন ১০টিরও বেশি দেশে! সপ্তাহিক ছুটিতে তিনি ছুটে বেড়াচ্ছেন এক দেশ থেকে অন্য দেশে। মাত্র ১০ বছর বয়সে বোন ক্যান্সারে আক্রান্ত হোন। দুই বছর চিকিৎসা করার পর বর্তমানে তিনি পুরোপুরি সুস্থ। কিন্তু এই ক্যান্সার তার চিন্তা চেতনাকে ব্যাপক পরিবর্তন করেছে।

“ আমার যখন ১০ বছর বয়স তখন ক্যান্সার ধরা পড়ে। আর তখন আমি উপলব্ধি করতে পারি আমার সমবয়সী কিংবা আমার থেকে বড় সবাই এমন কাজ করছে যার মধ্যে তাদের কোন আগ্রহ নেই”।

“আমি আমার যৌবন নষ্ট করতে চাই না, আমি চাই না অন্যরা তাদের যৌবন নষ্ট করুক, শুধুমাত্র টাকা অথবা সময় অভাবের কারণে”।

তাই ইলোনা প্রতি সপ্তাহের ছুটিতে ঘুরতে চলে যান নিউ ইয়র্কের কাছের কোন দেশে। তা হতে পারে বালি কিংবা পোল্যান্ড বা প্যারিস, পতুগার্ল নয়তো নতুন কোন দেশ। কখনও তিনদিন আবার কখনও দুইদিন হয়ে থাকে ভ্রমণের স্থায়িত্ব। খাওয়া, থাকা, যাতায়াত সব মিলে তার ১০০০ ডলারের থেকেও কম খরচ হয়। সময় কম থাকলে ঘুরে আসে নিউ ইয়র্ক শহরের আশেপাশে কোন জায়গা।

ইলোনে মনে করেন “ আপনার সময় আছে, সেই সময়টি বের করুন। এমনকি সবচেয়ে ব্যস্ত মানুষটিরও সময় আছে, শুধু সেটি খুঁজে বের করতে হবে। আর সেই সময়টি আমি বের করে নিয়েছি”।

ইলোনে একটি ই-কমার্স কোম্পানিতে আর্থিক বিশ্লেষক হিসেবে কাজ করছেন। এর পাশাপাশি সুবিধাবঞ্চিত ক্যান্সার আক্রান্ত শিশুদের সাহায্য করার জন্য checkmatecancer.org নামক একটি দাতব্য প্রতিষ্ঠান পরিচালনা করেন।

ভ্রমণ বিষয়ক ব্লগ ইলোনা দ্যা এক্সপোলারে তিনি কিছু টিপস দিয়েছেন।তার মধ্যে থেকে উল্লেখযোগ্য কিছু তুলে ধরা হলো।

১। ঘুরতে যাওয়ার ব্যাপারে আপনাকে নমনীয় হতে হবে। এরজন্য অনেক কিছু ছাড় দেওয়া প্রয়োজন পড়তে পারে। সেটিকে সহজভাবে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে।

২। যেখানে ঘুরতে যাবেন, তার সম্পর্কে ভালো করে খোঁজখবর নিয়ে নিবেন। আর এই কাজটি করতে সাহায্য করবে বিভিন্ন ওয়েবসাইট।

৩। ট্রাভেলিং সাইটগুলো ব্রাউজ করার আগে আপনার ব্রাউজারের কুকিস সরিয়ে নিন। অনেক সাইট আপনার কুকিস ব্যবহার করে আপনাকে মনে রাখে।

৪। ভ্রমণে যাওয়ার আগে অব্যশই একটি আর্থিক বাজেট পরিকল্পনা করে নিবেন। সেখানে খাওয়া থেকে শুরু করে শপিং পর্যন্ত সবকিছু তার মধ্যে অন্তর্ভুক্ত রাখুন।

৫। সম্পূর্ণ ভ্রমণটি নিয়ে একটি পরিকল্পনা করে নিন। যেমন প্রথম দিন কোথায় যাবেন, দ্বিতীয় দিন কোথায় যাবেন ইত্যাদি। এটি প্ল্যান এ, প্ল্যান বি নাম দিয়ে রাখতে  পারেন।

৬। অনলাইনে হোটেল বুকিং দেওয়ার আগে ভালো করে খোঁজ খবর নিয়ে তারপর বুকিং করার পরামর্শ দেন ইলোনা।

তথ্যসূত্র:

১। This 23-year-old travels the world on weekends for under $1,000/trip to prove you don’t need much time or money to travel

businessinsider.com

২। Ten Things You Need to Know Before Traveling Solo

elonatheexplorer.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here