অসংক্রামক রোগ প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতা গুরুত্বপূর্ণ : স্পিকার

0
206

224446shirin-sharmin-chowdhury_kalerkantho_picঢাকা: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অসংক্রামক রোগ একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং এর কারণে দিন দিন মানুষের মৃত্যুহার বৃদ্ধি পাচ্ছে। তবে স্বাস্থ্য সচেতনতা এ রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি আজ জাতীয় সংসদ সচিবালয়ের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় আয়োজিত অসংক্রামক রোগ প্রতিরোধ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

স্পিকার বলেন, সংসদ সদস্যগণ অসংক্রামক রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। বাংলাদেশ জাতীয় সংসদ বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃ ও শিশু মৃত্যু প্রতিরোধ এবং তরুণ তরুণীদের বয়োঃসন্ধিক্ষণের স্বাস্থ্যগত বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনেও তারা অবদান রাখবেন। তিনি অসংক্রামক রোগ প্রতিরোধে সুনির্দিষ্ট ফোরাম তৈরি করে কাজ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক মহলে বাংলাদেশ জাতীয় সংসদের সামাজিক সচেতনতামূলক কর্মকা- প্রশংসিত হয়েছে। আইপিইউ-এর সাথে সম্পাদিত চুক্তির আলোকে ইতঃপূর্বে বাংলাদেশ জাতীয় সংসদ বাল্যবিবাহ রোধে কাজ করেছে। এরই ধারাবাহিকতায় আইপিইউ এর সাথে সম্প্রতি এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডেপুটি স্পিকার এডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ মো. শাহাব উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, হার্ট ফাউন্ডেশনের সভাপতি বিগ্রেডিয়ার এম মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ ও অধ্যাপক মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন ।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

কর্মশালায় সংসদ সদস্যগণ ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here