মার্কিনদের পরিবর্তে বিদেশি কর্মী নিয়োগ বরদাস্ত করা হবে না: ট্রাম্প

0
11

152925trump_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: ভোটের প্রচারেই চাকরির আউটসোর্সিং নিয়ে সরব হয়েছিলেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আমেরিকানদের কাজ চুরি করে ভারত-চীন-মেক্সিকোর মতো দেশগুলিতে পাঠিয়ে দেওয়ার জন্য তিনি বিভিন্ন কম্পানিকে হুঁশিয়ারি দিয়েছিলেন।

এবার ভোটে জিতেই জানিয়ে দিলেন, আমেরিকানদের পরিবর্তে বিদেশি কর্মীকে চাকরি দেওয়া তিনি কোনওভাবেই বরদাস্ত করবেন না। পরোক্ষভাবে ট্রাম্প বুঝিয়ে দিয়েছেন, ডিসনি ওয়ার্ল্ড ও অন্যান্য মার্কিন কম্পানিগুলি যেভাবে এইচ-১বি ভিসায় ভারতীয়সহ অন্যান্য দেশের নাগরিককে ভাড়া করে আনে, তা মেনে নেওয়া হবে না।লোওয়াতে সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প ডিসনি ওয়ার্ল্ড ও অন্যান্য কম্পানিগুলির প্রসঙ্গ উল্লেখ করে বলেন, প্রত্যেক মার্কিন নাগরিকের জীবনের জন্য সংগ্রাম করতে হবে।

সমর্থকদের উচ্ছ্বাসের মধ্যে নির্বাচিত প্রেসিডেন্ট বলেন, যে সমস্ত আমেরিকানদের চাকরি থেকে ছেঁটে ফেলা হয়েছে ভোটের প্রচারের সময় তাঁদের সঙ্গে তিনি অনেকটা সময় কাটিয়েছেন। তাঁদের পরিবর্তে বিদেশী কর্মী আনা হয়েছে। আর ওই বিদেশী কর্মীদের প্রশিক্ষণ দিতে মার্কিন কর্মীদের বাধ্য করা হয়েছে। এসব আর ঘটতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, একজন আমেরিকান কর্মীকে ছেঁটে ফেলা হচ্ছে। শুধু এটাই নয়, ছাঁটাই হওয়া কর্মীর ওপর তাঁর পরিবর্তে বিদেশ থেকে আনা কর্মীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য চাপ তৈরি করা হয়েছে। তা না করলে তাঁর প্রাপ্য না দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ডিসনি ওয়ার্ল্ড ও আরও দুটি আউটসোর্সিং কম্পানির বিরুদ্ধে তাদের প্রাক্তন দুই প্রযুক্তি কর্মী মামলা দায়ের করেছেন। তাঁদের অভিযোগ, এইচ-১ বি ভিসায় বিদেশ থেকে অপেক্ষাকৃত স্বল্প পারিশ্রমিকে কর্মী আমেরিকায় এনে মার্কিনদের চাকরি থেকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে ওই কম্পানিগুলি।

এই প্রসঙ্গ তুলে ট্রাম্প এইচ-১ বি ভিসায় আমেরিকায় বিদেশিদের কাজ করা বরদাস্ত করা হবে না বলে পরোক্ষভাবে জানিয়ে দিয়েছেন।
সূত্র: এবিপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here