মিয়ানমারকে চাপ দেয়ার আহ্বান রুশনারা আলীর

0
235

 

ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী
ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী

বর্ণমালা ডেস্ক : নির্যাচিত রোহিঙ্গাদের নিজের দেশে নিরাপদ বসবাস নিশ্চিত করতে যুক্তরাজ্যকে মিয়ানমার সরকারের ওপর চাপপ্রয়োগের আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী। গত ৭ ডিসেম্বর বুধবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে লেখা এক চিঠিতে এই আহ্বান জানান বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ এমপি।
রোহিঙ্গাদের কাছে পূর্ণ মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে যুক্তরাজ্যকে আহ্বান জানিয়ে ওই চিঠিতে রুশনারা আলী বলেন, ‘যে সব রোহিঙ্গা গৃহহারা হয়েছে, তাদের জরুরি ভিত্তিতে সুরক্ষা দরকার।’ রোহিঙ্গাদের টার্গেট করে সংঘটিত সহিংস ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর এই নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে।’
রোহিঙ্গাদের যেন আর মানবাধিকার লঙ্ঘিত না হয়, সে জন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার কথাও তিনি চিঠিতে উল্লেখ করেন। জাতিসংঘের উদ্ধৃতি দিয়ে এই ব্রিটিশ এমপি বলেন, ‘ত্রিশ হাজারেরও বেশি রোহিঙ্গা গৃহহারা হয়েছে। অনেকেই বাংলাদেশে ঢোকার জন্য সীমান্ত অতিক্রম করছে।
হিউম্যান রাইটস ওয়াচের বরাত দিয়ে তিনি বলেন, ‘তারা স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত কয়েকটি ছবি প্রকাশ করেছে, যেখানে দেখা যাচ্ছে, একাধিক রোহিঙ্গা গ্রাম পুড়িয়ে ছারখার করে দেওয়া হয়েছে। ইউএনএইচসিআরকে উদ্ধৃত করে তিনি আরও বলেন, ‘নিরাপত্তা অপারেশন শুরু হওয়ার পর হাজার-হাজার রোহিঙ্গা পালিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here