প্রতিনিধিদের তালিকা বঙ্গভবনে, নেতৃত্বে খালেদা

0
57

1414362_kalerkantho_picঢাকা: নির্বাচন কমিশন পুনর্গঠনের ব্যাপারে রাষ্ট্রপতির সাথে আলোচনায় অংশ নেওয়ার জন্য একটি প্রতিনিধিদলের তালিকা রাষ্ট্রপতির কার্যালয় বঙ্গভবনে জমা দিয়েছে বিএনপি। প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আজ বৃহস্পতিবার বলেন, চেয়ারপারসন ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা প্রতিনিধিদলে থাকবেন। বিএনপির প্রতিনিধিদলের এই তালিকা দুপুরে বঙ্গভবনে পাঠানো হয়েছে বলে জানান রিজভী। দলের সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন ও বেলাল আহমেদ নামের তালিকা সংবলিত মহাসচিবের চিঠি নিয়ে বঙ্গভবনে গেছেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব বরাবর ওই চিঠি পাঠানো হয়েছে।

সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনার মধ‌্য দিয়েই আগামী ১৮ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টায় এ সংলাপের শুরু হচ্ছে। বিএনপির প্রতিনিধিদলের তালিকায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস‌্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, আবদুল মঈন খান, মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরীর নাম রয়েছে বলে জ‌্যেষ্ঠ নেতাদের কথায় জানা গেছে। মুনির হোসেন জানান, সংলাপে অংশ নেওয়ার জন্য রাষ্ট্রপতির কার্যালয় থেকে বিএনপির যে ১০ সদস্যের নাম চাওয়া হয়েছে সেই তালিকা আমরা বঙ্গভবনে পৌঁছে দিয়েছি। সেখানে ডেপুটি সেক্রেটারি আমাদের তালিকা গ্রহণ করেছেন।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে আগামী ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবে নতুন ইসি। ওই কমিশনের অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে। ২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটির মাধ্যমে যেভাবে ইসি গঠন করা হয়েছিল, এবারও একই পদক্ষেপ নিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। গত ১২ ডিসেম্বর বঙ্গভবন থেকে চিঠি পাঠিয়ে সংলাপের জন‌্য বিএনপির কাছে ১০ সদস্যের প্রতিনিধিদলের নাম চাওয়া হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত নভেম্বরে এক সংবাদ সম্মেলনে নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে তার দলের ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন। রিজভী ও বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী গত ৬ ডিসেম্বর বঙ্গভবনে গিয়ে খালেদা জিয়ার ওই প্রস্তাবের বিস্তারিত দিয়ে আসেন। আওয়ামী লীগের নেতারা খালেদা জিয়ার ওই অবস্থানের সমালোচনা করেছেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উনার প্রস্তাব উনি দিয়েছেন। রাষ্ট্রপতিকে বলুক। এটা রাষ্ট্রপতি ভালো বুঝবেন, উনি কী পদক্ষেপ নেবেন। রাষ্ট্রপতি যে পদক্ষেপ নেবেন সেটাই হবে। এখানে আমাদের বলার কিছু নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here