নিউইয়র্কে শতকবির কন্ঠে বিজয়ের কবিতা

0
293
nurjahan-kaderবাংলা প্রেস, নিউ ইয়র্ক : নিউ ইয়র্কে আবারো শতকবির কন্ঠে বিজয়ের কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর শুক্রবার  বিকেল থেকে রাত পর্যন্ত নিউ ইয়র্কের এষ্টোরিয়ার ক্লাব সনমে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রবাসী কবি, লেখক, সাহিত্যিক, সাংবাদিক, সঙ্গীতশিল্পীসহ ও সাহিত্যিসেবীরা দ্বিতীয়বারের মতো শতকবির কন্ঠে বিজয়ের কবিতা পাঠ ও আবৃতিতে অংশ নেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
বিজয়ের কবিতা-২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন কবি নূরজাহান কাদের। অনুষ্ঠানের শুরুতেই মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্বাগত বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা কবি ও সাবেক সাংসদ লিয়াকত আলী।
জনপ্রিয় কবি ও প্রাবন্ধিক এবি এম সালেহউদ্দিন এবং লিয়াকত আলী উদ্যোগে বিজয়ের কবিতা পাঠ অনুষ্ঠানের প্রধান পৃষ্টপোষক ছিলেন ক্লাব সনমের স্বত্বাধিকারী সংস্কৃতিসেবী খন্দকার তওফিক কাদের (ক্যান কাদের)। তিনি কবিতা পাঠ অনুষ্ঠানে আগত সকলকে শুভেচ্ছা জানান।
অনুষ্ঠানে দেশ, মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, স্বাধীনতা ও পতাকা বিষয়ক কবিতা আবৃতিতে অংশ নেন প্রবাসের জনপ্রিয় আবৃতিকার ইভান চৌধুরী,মিজানুর রহমান বিপ্লব, গোপন সাহা, সাবিনা শাহরিন নিহার, গোলাম মোস্তফা, সেমন্তি ওয়াহেদ, রেখা আহমেদ, জাbijoyer-kobita-01ফর উল্লাহ মিলন, শুক্লা রায়, মঞ্জুর কাদের, শাহ আলম দুলাল, মুজিব বিন হক, পারভিন সুলতানা, চন্দা বিনতে সুলতান ও লুবনা কাইজার প্রমুখ।
এছাড়াও স্বরচিত পাঠ করেন লিয়াকত আলী, আনোয়ার সেলিম, সৈয়দ আহমেদ জুয়েদ, নাসরীন চৌধুরী, মিশুক সেলিম, কামনা হাসান, সুলতানা খান, রওশান হাসান, কাজী জহিরুল ইসলাম, কামরুন্নার ডলি,আবদুল্লাহ জুবায়ের, মেহের চৌধুরী,আতিকুর রহমান সালু, মনিকা রায়, রুবিনা শিল্পী, সেলিম ইব্রাহীম, আশরাফ হাসান,সালেম সুলেরী, কিরন কবির,ড. মাহবুব হাসান, লুৎফর রহমান, নাসিমা আখতার,আবু রায়হান,সবিতা দাস,হাবিব ফয়েজী, নুরুল মোস্তফা রইসী,স্বপ্ন কুমার,মাকসুদা আহমেদ,সাম্মী আখতার, মাহমুদুল হক চৌধুরী,আবদুল আজীজ, অধ্যক্ষ আজিজুল হক মুন্না, আবদুর রহিম হাওলাদার, গিয়াস আহমেদ, আবদুস শহীদ ও নাসিমা আখতার।
অনুষ্ঠান উপস্থাপনা ও পরিচালনা করেন এবি এম সালেহ উদ্দীন, তাঁকে সহযোগিতা করেন লুবনা কাইজার ও ছন্দা বিনতে সুলতান।
অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন প্রধান পৃষ্ঠপোষক ও সংস্কৃতিসেবী খন্দকার তওফিক কাদের। স্থানীয় সনম টিভির সৌজন্যে পুরো অনুষ্ঠানের চিত্র ধারন করা হয়।
গত বছর ১৬ ডিসেম্বর প্রথম অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রতিবছর বিজয় দিবসে বিজয়ের কবিতা পাঠের এ আসর অব্যাহত রাখা হবে বলে আয়োজনবৃন্দরা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here