যৌনরোগ মানেই এইডস নয়, চার বিষয়ে সাবধান!

0
122

download-2অনলাইন ডেস্ক: যৌনরোগ মানেই এইডস, বিষয়টি ঠিক নয়। এ ছাড়াও রয়েছে অসংখ্য যৌনরোগ, যা হয়তো আমাদের জানাই নেই। এসব রোগের যথাযথ চিকিৎসা না করালে পরিণতি হতে পারে ভয়াবহ।

১. ক্ল্যামাইডিয়া :যোনি ও পুরুষাঙ্গ থেকে অস্বাভাবিক রক্তক্ষরণ এ রোগের লক্ষণ। গড়ে ৫০ থেকে ৭০ শতাংশ নারী-পুরুষের মধ্যে এ রোগ দেখা দেয়। দ্রুত চিকিৎসা করালে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। দেরি করলে এ রোগের প্রভাবে শরীরে বাসা বাঁধতে পারে অন্যান্য যৌনরোগ।

২. গনোরিয়া :গনোরিয়া ও ক্ল্যামাইডিয়া সাধারণত একই সঙ্গে হতে পারে। যোনি বা পুরুষাঙ্গ থেকে অস্বাভাবিক ক্ষরণ, প্রস্রাবে জ্বালাপোড়াসহ বিভিন্ন লক্ষণ দেখা যায় এ রোগে। চিকিৎসা না করালে তা শরীরে ছড়িয়ে পড়ে।

৩. যৌনাঙ্গে হার্পিস রোগ : প্রায় ৮০ শতাংশ মানুষ, যাদের যৌনাঙ্গে হার্পিস রোগ রয়েছে, তারা জানেনই না, তাদের শরীরে একটি বিশেষ ভাইরাসে আক্রান্ত। যৌনাঙ্গে ছোট ছোট ফোস্কার মতো র‌্যাশ এ রোগের লক্ষণ। ফোস্কা ওঠার বেশ কয়েক ঘণ্টা আগে থেকে চুলকানি অনুভূত হয় যৌনাঙ্গে। একটি নির্দিষ্ট সময় অন্তর এ র‌্যাশগুলো বাড়তে থাকে।

৪. যৌনাঙ্গে আঁচিল : যৌনাঙ্গ ও পায়ুপথের আশপাশে আঁচিলের মতো র‌্যাশ ওঠা এক ধরনের যৌনরোগ। এক সঙ্গে অনেক আঁচিল দেখা দেয়। হিউমান প্যাপিলোমা ভাইরাস, যা সার্ভাইক্যাল ক্যানসারের কারণ এবং যৌন সংসর্গে এক শরীর থেকে অন্য শরীরে ছড়িয়ে পড়ে। এসব রোগ নিরাময়ে হোমিও কার্যকর। আক্রান্ত হয়ে থাকলে দ্রুত বিশেষজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here