পূর্ব লন্ডনে ব্যক্তি উদ্যোগে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপিত

0
261

1482083749বর্ণমালা ডেস্ক : পূর্ব লন্ডনের সিডনি স্ট্রিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য স্থাপিত হয়েছে। আফছর খান সাদিক নামে যুক্তরাজ্য প্রবাসী এক বাঙালি এই ভাস্কর্যটি স্থাপন করেছেন। যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর এটি প্রথম ভাস্কর্য যা একজন ভক্তের ব্যক্তিগত ভালোবাসা থেকে স্থাপন করা হলো।

যুক্তরাজ্য সফররত আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত শনিবার ভাস্কর্যটি সাদিক খানের বাসার সামনে স্থাপন করেন। এসময় সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আজ লন্ডনের মাটিতে একটি ঐতিহাসিক ঘটনার জন্ম হলো। এটি এই প্রজন্মের জন্য একটি ইতিহাস। তিনি এটির উদ্যোক্তা সাদিক খানকে ধন্যবাদ জানান।

আফছর খান সাদিক জানান, তার বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে। এতে ব্রিটেনের মানুষ ও নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আগ্রহী হবেন। ইতিমধ্যে অনেকে শ্রদ্ধা জানাতে ভীড় করছেন তার বাসার সামনে।

ফ্রান্সের দুই এমপি ইতিমধ্যে এসে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করেছেন বলে সাদিক খান জানিয়েছেন। ভবিষ্যতে তার এই বাসাটিও বঙ্গবন্ধু মিউজিয়ামের জন্য দান করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি ।

ভাস্কর্য স্থাপনের সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক প্রমুখ।

সাদিক খান জানান, ২০১২ সালে ক্যামডেন ব্রাউনসউইক পার্ক স্কোয়ার গার্ডেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিলো। বাংলাদেশ সরকারের পক্ষে ক্যামডেন কাউন্সিলের কাছে জায়গা চেয়ে প্রস্তাব করেছিলেন তৎকালিন হাইকমিশনার ডক্টর এম সাঈদুর রহমান খান। এর বাজেট ধরা হয়েছিলো প্রায় আড়াই লাখ পাউন্ড। কাউন্সিলের পক্ষ থেকে জায়গা নির্ধারণ করাও হয়েছিলো। ১মার্চ কাউন্সিলের প্ল্যানিং কমিটির মিটিংয়ে হাইকমিশনের প্রস্তাবটি এজেন্ডা হিসাবে তোলা হয়। প্ল্যানিং কমিটির মিটিং চলাকালেই স্থানীয় কিছু বাঙালির বিরোধীতার কারণে এজেন্ডা থেকে সেই প্রস্তাবটি উঠিয়ে নেয়া হয়। যাদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলে সাদিক খান দাবি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here