ব্রিটেনে পাকিস্তানীদের থেকে এগিয়ে বাংলাদেশিরা : ডন

0
230

বর্ণমালা ডেস্ক : ব্রিটেনে পাকিস্তানীদের পেছনে ফেলে বাংলাদেশিরা এগিয়ে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাক্তিানের সংবাদপত্রpopulation-634x350 ডন। সেখানে তারা জানায়, পারিবারিক আয়ের ক্ষেত্রে পাকিস্তানের থেকে এগিয়ে গেছে বাংলাদেশ। এ ছাড়াও শিক্ষার ক্ষেত্রেও বর্তমানে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ।

ডনে প্রকাশিত কলাম প্রতিবেদনে আক্ষেপ করে বলা হয়, এখান থেকে কয়েক দশক আগে আমাদের অংশ হিসেবে থাকা দেশটি (বাংলাদেশ) তাদের দেশের ভেতরে ও বাহিরে সবদিকে আমাদের থেকে এগিয়ে যাচ্ছে। আর তার মূল কারণ ‘৭০ পরবর্তী সময়ে আমাদের ধর্ম কেন্দ্রিক ভাবনা।

সেখানে আরো বলা হয়, পীর ও ইসলামি সন্ত্রাসীদের কেন্দ্র করে পাকিস্তান সরকার আবর্তন করার কারণে এখন তারা পিছিয়ে পড়ছে প্রতিবেশী দেশগুলো থেকে।

সেখানে বলা হয়, এখান থেকে ৪০ বছর আগে আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অধিকাংশ দেশের থেকে ভাল অবস্থানে ছিল পাকিস্তান। জাতীয় আয় এবং ব্রিটেনে থাকা পাকিস্তানীদের আয়, যাই হিসেব করা হোকনা কেন, সেখানে এগিয়ে ছিল পাকিস্তান। মানব উন্নয়ন সূচকেও এগিয়ে ছিল তারা। কিন্তু বর্তমানে আফ্রিকার সেই সকল দেশ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে মানব উন্নয়ন সূচকে পিছিয়ে পড়েছে পাকিস্তান।

স্বাধীনতার পরবর্তীকালীন সময় পাকিস্তানের থেকে অনেক গুণে পিছিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু স্বাধীনতার পর মুক্ত বাজার অর্থনীতি, মুক্ত চিন্তার ক্ষেত্র সৃষ্টি করা, রাষ্ট্র ও জন সম্পদ উন্নয়নকে প্রাধান্য দেয়া ও মৌলবাদকে সমর্থন না করার কারণে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে শিক্ষার হারের ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। ১৯৭১ সালে মূর্খ বলে গালি দেয়া বাংলাদেশের মানুষের কাছে এখন বিশ্ব দরবারেও হেরে যাচ্ছে পাকিস্তান। কূটনৈতিক তৎপরতা, আন্তর্জাতিক শিক্ষা, গণ সংযোগ; সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। আর যেভাবে বাংলাদেশ উন্নতি করছে, তাতে বাকী ক্ষেত্রগুলোতেও এগিয়ে যাবে বাংলাদেশ।

ব্রিটেনে শিক্ষা ক্ষেত্রে স্কুল লেভেলে বর্তমানে অংক ও বিজ্ঞানের মত গুরুত্বপূর্ণ বিভাগে ‘এ’ গ্রেড পাওয়া শিক্ষার্থীদের মধ্যে পাকিস্তানীদের থেকে এগিয়ে বাংলাদেশিরা। সংখ্যায় পাকিস্তানীদের থেকে কম হলেও শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অর্জনগুলো বাংলাদেশিদের বেশি।

ডন এর প্রতিবেদনে বলা হয়, উভয় দেশের নাগরিকের নির্দিষ্ট ব্যবসার দিকে বেশি মনোযোগ দিয়েছে। বাংলাদেশিরা মনোযোগ দিয়েছে রেস্টুরেন্ট ব্যবসার দিকে এবং পাকিস্তানিরা ট্যাক্সি ক্যাব চালানো ও এ সংক্রান্ত ব্যবসার দিকে। ৩০ বছর পর নিশ্চিতভাবেই বলতে হচ্ছে, বাংলাদেশিদের ব্যবসা বেশি সফল হয়েছে।

বাংলাদেশে বর্তমানে গড় আয়ু ৭০ বছরের বেশি। সেখানে পাকিস্তানে ৬৫ বছরের কিছু বেশি। সেখানে গড় আয়ু বিগত ৫ বছরে হ্রাস পেয়েছে।

ডন জানায়, ১৯৭০ সালে যখন বিশ্বে অধিকাংশ দেশ উদার নীতি গ্রহণ করে দ্রুত উন্নতি করেছে, সেখানে পাকিস্তান ধর্ম ভিত্তিক নীতিমালা গ্রহণ করে পিছিয়ে যাচ্ছে। ডন ও দ্য গ্লোবাল ইকোনমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here