আয়ারল্যান্ডে মহান বিজয় দিবস পালন

0
148

ayarland-awa-2016-bijoyআয়ারল্যান্ডে অনুষ্ঠিত হল ৪৫তম মহান বিজয় দিবস উপলক্ষে বিজয় উৎসব।২৫শে ডিসেম্বর রবিবার মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছে আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতি ভোজের আয়োজন করা হয়েছে।
শুরুতেই পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন জাবির রহমান। এক মিনিট দারিয়ে নিরাবতা পালন করে করা হয় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদ ও সদ্য প্রয়াত মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মরণে । এরপর সম্মিলিত সুরে গাওয়া হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীত। অনুষ্ঠান উপস্থাপনা করেন ছাত্রলীগ সাধারন সম্পাদক মোঃ নোমান চৌধুরী।
উক্ত অনুষ্ঠানে টেলি-কনফারেঞ্চে উদ্বোধনী বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক শামীম হক এবং বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় বিপ্লবী সভাপতি সাইফুর রহমান সোহাগ।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আয়ারল্যান্ড আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক রফিক খান। সম্মানিত প্রধান অতিথি হিসেবে বক্তৃতা রাখেন আয়ারল্যান্ড আওয়ামীলীগের সহসভাপতি জনাব ফয়জুল্লাহ সিকদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কর্ক আওয়ামীলীগ নেতা জনাব জিল্লুর রহমান, আয়ারল্যান্ড আওয়ামী লীগের যুগ্ন -সাধারণ সম্পাদক ইনজামুল হক জুয়েল এবং দিপন খান, মিজানুর রহমান।

আয়ারল্যান্ড স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে বিজয় দিবসের বক্তব্য রাখেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কমিটির সভাপতি তৌহিদ হাসান, সহসভাপতি আনোয়ারুল আলম খোকন, বড়ুয়া,যুগ্ন -সাধারণ সম্পাদক মিজানুর রহমান, যুগ্ন -সাধারণ সম্পাদক যীশু বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক রুপেশ। আয়ারল্যান্ড ছাত্রলীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা হাসানুজ্জামান হাসিব, সালাহ উদ্দিন ভূঁইয়া, হেমায়েত হোসেন এবং সজিব নাজমুল।

বক্তারা বলেন, ১৬ ডিসেম্বর দিনটি হচ্ছে বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশের অভ্যূদয়ের দিন এবং নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন।

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আয়ারল্যান্ড স্বেচ্ছাসেবক লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা নাদিরা খানম পাপড়ি, যুব ও ক্রীড়া সম্পাদক মোহাম্মদ সালাহ উদ্দিন। আজমান বাচ্চু, সানাহ উল্লাহ্, টিপন বড়ুয়া, রিয়াদ চৌধুরী, মাসুদ খান, শাকিল আহমেদ, মহিউদ্দিন মইন, এমারত হোসেন সহ আরও অনেকই।

উক্ত অনুষ্ঠানে সংবর্ধনা দেয়া হয় নব গঠিত আয়ারল্যান্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান তৌহিদ হাসানকে এবং আয়ারল্যান্ড ছাত্রলীগের প্রতিষ্ঠাতা বিপ্লবী সাধারন সম্পাদক মোঃ নোমান চৌধুরী কে। বিজয় উৎসবে শিশু কিশোরদের জন্য এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং সকল প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। সব শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here