ব্যাগ গোছানোর যত ঠিক-ভুল

0
336
বদলে ফেলুন কাপড় ভাঁজ করার পুরোনো নিয়ম। ছবি : সংগৃহীত।
বদলে ফেলুন কাপড় ভাঁজ করার পুরোনো নিয়ম। ছবি : সংগৃহীত।

কাজের ফাঁকে ফাঁকে একটু বেড়াতে যেতে ভালবাসি আমরা সবাই। সমস্যা হয় যখন যাই দূরে কোথাও। কী নেব আর কী নেব না, ব্যাগে সব জায়গা হবে কিনা, যেখানে যাব সেখানকার আবহাওয়া কেমন- এমন অনেক ভাবনাই আসে মনে। ভেবে-চিন্তে সব নেওয়ার পরও দেখা যায়, প্রয়োজনীয় কিছু না কিছু বাদ পড়েছে আর অপ্রয়োজনীয় অনেক কিছুই আনা হয়েছে সঙ্গে। কীভাবে ব্যাগ গোছালে কিছুই আর বাদ পড়বে না আর সব কিছু ঠিক জায়গা হয়ে যাবে একসঙ্গে আসুন জেনে নিই সেটা।

কাপড় ভাঁজ করবেন না!
কাপড় ভাঁজ করে ব্যাগে নিলে অনেক জায়গা নষ্ট হয়। অবাক হচ্ছেন? ভাঁজ করা কাপড় তার আশপাশে বেশ কিছু অপ্রয়োজনীয় জায়গা নিয়ে ফেলে। তাই কাপড় মুড়িয়ে রোল করে রাখুন। এতে ব্যাগের পুরো জায়াগাটাই ব্যবহার করতে পারবেন আপনি। ছোট ছোট জিনিস ছোট রোল করে রাখুন।

ভ্যাকুয়াম ব্যাগ ব্যবহার করুন
মোটা ভারি কাপড়, বাচ্চাদের কাপড়, খেলনা এসব নিতে ব্যবহার করুন ভ্যাকুয়াম ব্যাগ। আপনার অনেক জায়গা বেঁচে যাবে তাহলে। ফেরার সময় নোংরা পোশাক নিয়ে আসতে হলেও কাজে দেবে এই ব্যাগ।

পিরামিড প্রিন্সিপাল
ব্যাগের দেয়াল ঘেঁষে রাখুন জুতো। এরপর রাখুন বড় কাপড়গুলো যেমন শাড়ি, প্যান্ট বা এধরণের যা কিছু আছে। এগুলো রোল করবেন না। সোজা করে বিছিয়ে নিন। এরপর বাকি জিনিস এর ওপর রোল করে করে রাখুন। এধরণের বড় থেকে ছোট জিনিস সাজিয়ে ব্যাগ গোছানোকে বলে পিরামিড প্যাকিং!

ছাতা বা এ জাতীয় বড় কিছু নয়
ছাতার বদলে নিন রেইনকোট। আপনার প্রতিটি বড় প্রয়োজনীয় দ্রব্যের বিকল্প ছোট কিছু খুঁজুন। এতে জায়গা কম নষ্ট হবে।

প্রসাধনী
ব্যাগ গোছাবেন বেড়াতে যাওয়ার আগ মুহুর্তে, সমস্যা নেই। কিন্তু প্রসাধনীর তালিকাটি করে ফেলুন আগেই। কিনুন প্রতিটি পণ্য সবচেয়ে ছোট সাইজেরটি। শ্যাম্পুর বোতলের পরিবর্তে নিন মিনি প্যাক, ছোট সাইজের টুথপেস্ট, ফেসওয়াশ নিন।

ছোট জিনিস গুছিয়ে নিন
আমরা ভাবি ছোট ছোট জিনিস নিতে তেমন জায়গা লাগে না। প্রকৃতপক্ষে এই জিনিসগুলো আপনার পুরো ব্যাগ গোছানোটাই মাটি করে দিতে পারে। ছোট একটা জিনিস পেতে হয়ত ব্যাগের সব কিছু বের করতে হবে আপনাকে। তাই এগুলো এক জায়গায় গুছিয়ে নিন।

ঔষধ নিন হিসেব করে
দরকারি ঔষধ গুছিয়ে নিতে তো হবেই। তাই বলে কি ঔষধের পুরো বাক্সই নিয়ে নেবেন? তা নিশ্চয়ই নয়। যে কয়দিনের জন্য বেড়াতে যাচ্ছেন শুধু সেই কয়দিনের হিসেব করে ঔষধ নিন। কিছু ঔষধ সব জায়গাতেই পাওয়া যায়। সেগুলো নাও নিতে পারেন।

মজার এই আইডিয়াগুলো কিন্তু খুব কাজের। ছবি- সংগৃহীত

এই টিপসগুলো জেনে রাখুন
* চার্জার বা হেডফোনের তার যাতে পেঁচিয়ে না যায় সেজন্য সুন্দর করে ভাঁজ করে কাগজে মুড়িয়ে নিতে পারেন।
* ভেঙ্গে যেতে পারে এমন জিনিস জুতার ভেতর ভরে নিন। সুরক্ষিত থাকবে।
* অন্তর্বাসের আকার ঠিক রাখতে মোজা বা স্কার্ফ ব্যবহার করতে পারেন।
* জুতার ধূলাবালি যাতে কাপড়ে না লাগে সেজন্য ব্যাবহার করতে পারেন সাওয়ার ক্যাপ।
* তরল প্রসাধনী দ্রব্য ভাল করে আটকে নিন।
* ব্যবহৃত কাপড়ের দুর্গন্ধ এড়াতে সুগন্ধি সাবান রাখুন ব্যাগে।

সূত্র : ব্রাইট সাইড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here