দুবাইয়ে বিকাশের বিরুদ্ধে অভিযান, ২৫ দোকানকে জরিমানা

0
55

214711bikas_kalerkantho_picসংযুক্ত আরব আমিরাতে  ব্র্যাক ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান নিষিদ্ধ ঘোষিত বিকাশের বিরুদ্ধে অভিযান শুরু করেছে দুবাই ইকোনমিক ডিপার্টমেন্ট। ইতিমধ্যে দুবাইতে ২৫টি দোকানদারকে মোটা জরিমানা করা হয়েছে। বাকী প্রদেশেও একই অভিযান চলবে।

অল্প সময়ে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা বিকাশ আমিরাতে সম্পূর্ণ অবৈধ, যা অনেক প্রবাসী বাংলাদেশি এখনও জানেন না। তাই তারা বিকাশ আর হুন্ডির প্রতি ঝুঁকে পড়েছে। যারা একচেন্জ টাকা পাঠাতো, তাদের অনেকে আজকাল বিকাশের টোপ গিলেছে।

গত মঙ্গলবার হতে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর কারণে এবং বিকাশ ব্যবসায় জড়িত থাকায় দুবাইয়ের ২৫টি প্রতিষ্ঠানকে হাজার হাজার দিরহাম জরিমানা করে দুবাই ইকোনমিক ডিপার্টমেন্ট। এ বিষয়ে দুবাই ইকোনমিক ডিপার্টমেন্ট জানিয়েছে, এ ধরনের অভিযান আমিরাতের প্রতিটি বিভাগে চালানো হবে এবং এ অবৈধ ব্যবসায়ীদের জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এখানকার এক্সচেঞ্জ ও ব্যাংকে খোঁজ নিয়ে জানা গেছে, প্রবাসী বাংলাদেশিরা আগে এক্সচেঞ্জ ও ব্যাংকে দেশে টাকা পাঠালেও বর্তমানে তা অনেক কমে গেছে। বেশিরভাগ প্রবাসী বাংলাদেশি বিকাশের মাধ্যমে দেশে টাকা পাঠান।

আমিরাত প্রশাসনের কাছে বিকাশের বিরুদ্ধে প্রথমে আল-আনসারি এক্সচেঞ্জ অভিযোগ করলেও পরবর্তীতে বিভিন্ন এক্সচেঞ্জ ও ব্যাংক অভিযোগ দাখিল করে। এসব অভিযোগের ভিত্তিতে দুবাই ইকোনমিক ডিপার্টমেন্ট এ অভিযান শুরু করেছে।

এদিকে জরিমানাপ্রাপ্ত এক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী জানান, দুবাইয়ের ফিরুজ মুরায় একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান হতে জরুরি প্রয়োজনে দেশে টাকা পাঠানোর জন্য বিকাশের ব্যবস্থা রাখা হয়। কিন্তু হঠাৎ গত মঙ্গলবার একজন বাংলাদেশি এসে দেশে টাকা পাঠাতে চাইলে নম্বরটা লিখে নেওয়ার সঙ্গে সঙ্গে দুবাই ইকোনমিক ডিপার্টমেন্টের লোকজন দোকানে প্রবেশ করেন। এরপর কোনো কিছু না বলে ক্যামেরা দিয়ে বিকাশ লেখা কাগজের ছবিসহ দোকানের অন্যান্য দৃশ্য ক্যামেরাবন্দি করেন তারা।

তিনি আরো জানান, অনেক আকুতি-মিনতি করার পরও তারা জরিমানা করে চলে যান। এভাবে তারা সকল বিকাশ ব্যবসায়ীকে খোঁজে খোঁজে জরিমানা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here